শিরোনাম
সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

পরীক্ষা দিতে না পেরে আন্দোলন ভাঙচুর

প্রতিদিন ডেস্ক

কর্তৃপক্ষের অবহেলায় পরীক্ষায় অংশ নিতে পারেনি এইচএসসি ও সমমানের ৩৮ পরীক্ষার্থী। এর মধ্যে টাঙ্গাইলের ২২ জন এবং লালমনিরহাটের ১৬ পরীক্ষার্থী রয়েছেন। এর প্রতিবাদে গতকাল সকালে পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে গিয়ে আন্দোলন এবং ভাঙচুর করেছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার নিকরাইল শমসের ফকির ডিগ্রি কলেজ কর্তৃপক্ষ এইচএসসি পরীক্ষার জন্য নির্ধারিত অর্থের চেয়ে বাড়তি টাকা দাবি করে। এতে অনেক শিক্ষার্থী সেটি দিতে অস্বীকৃতি জানায়। পরে ওই কলেজের বাংলা বিভাগের প্রভাষক লোকমান হোসেন ফরম পূরণের জন্য ২২ শিক্ষার্থীর কাছ থেকে ৩ হাজার টাকা করে নেয় । কিন্তু পরবর্তীতে ওই শিক্ষার্থীদের বোর্ড থেকে কোনো রেজিস্ট্রেশন কার্ড বা প্রবেশপত্র দেওয়া হয়নি। শনিবার কলেজে গিয়ে প্রবেশপত্র আনতে গেলে তাদের ফরম পূরণ হয়নি বলে জানিয়ে দেওয়া হয়। পরে শিক্ষার্থীরা শিক্ষক লোকমান হোসেনের সঙ্গে যোগাযোগ করেও কোনো সদুত্তর পায়নি। এসব পরীক্ষার্থীরা গতকাল সকালে পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে গিয়ে বিক্ষোভ ও ভাঙচুর করে। পরে কেন্দ্রের দায়িত্বরত পুলিশের সঙ্গে পরীক্ষার্থীদের পাল্টাপাল্টি ধাওয়া হয়। পরে প্রশাসনের আশ্বাসের পর পরীক্ষার্থীরা আন্দোলন শেষ করে কেন্দ্র ত্যাগ করে। প্রভাষক লোকমান হোসেন বলেন, ওই ২২ জন শিক্ষার্থীর ফরম পূরণ হয়েছে। সব প্রমাণপত্র আমার কাছে রয়েছে। কিন্তু গত রাতে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বোর্ডে ফোন করে ২২ পরীক্ষার্থীর ফরম বাতিল করেছেন। শিক্ষার্থীদের অভিযোগ সত্য নয় বলে জানান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আক্তারুজাজামান।

লালমনিরহাট : জেলার কালীগঞ্জ উপজেলার চরবলা ইউনিয়নের শিয়ালখোওয়া সূর্যমুখী টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের ১৬ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের নির্দেশে যথা সময়ে ফরম পূরণ করেন। পরীক্ষার্থীরা যথা সময়ে প্রতিষ্ঠানে প্রবেশপত্র সংগ্রহের জন্য গেলে বলা হয়, কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। এমন আশ্বাসে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে গিয়ে কর্তৃপক্ষের কোনো সহায়তা বা প্রবেশপত্র পাননি। ফলে ফরম পূরণ এবং প্রস্তুতি নিয়েও তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেননি।

কলেজের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সুকুমার বলেন, ১৬ জন পরীক্ষার্থীর ফরম পূরণ করা হয়েছিল। অনলাইন জটিলতায় তাদের প্রবেশপত্র পাওয়া যায়নি। এ নিয়ে ঢাকায় কয়েক দফায় গিয়েও কোনো কাজ হয়নি। এর বাইরে তিনি কোনো মন্তব্য করেননি।

প্রথম দিনে অনুপস্থিত ১৫ হাজার: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে গতকাল। প্রথম দিনে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে (সিলেট বাদে), মাদরাসা বোর্ডে আলিমে এবং কারিগরি শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিলেন প্রায় ১৫ হাজার শিক্ষার্থী। বন্যার কারণে এ বছর সিলেট বিভাগের আওতাধীন বোর্ড ছাড়া বাকি ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছরও বন্যার কারণে চট্টগ্রাম বোর্ডে পরীক্ষা স্থগিত ছিল। গতকাল আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিকে চলমান বৃষ্টিপাতের মধ্যে এইচএসসি পরীক্ষা নিয়ে গতকাল জরুরি এক বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। তথ্যমতে- গতকাল এইচএসসিতে মোট পরীক্ষার্থী ছিলেন ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন। বাকি ৯ হাজার ৯৭০ জন অনুপস্থিত ছিলেন। প্রথম দিনে সবচেয়ে বেশি অনুপস্থিত ছিল ঢাকা শিক্ষা বোর্ডে। এ বোর্ডে ২ হাজার ৬০১ শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ ছাড়া রাজশাহী বোর্ডে ১ হাজার ৫০৮, কুমিল্লায় ১ হাজার ১৫৬, যশোরে ১ হাজার ৩২৮, চট্টগ্রামে ৯৭৫, বরিশালে ৭২৭, দিনাজপুরে ১ হাজার ১৩, ময়মনসিংহে ৬৬২ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ ছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে আলিমে সারা দেশে ২ হাজার ৯৮৮ ও কারিগরি বোর্ডে ২ হাজার ২৪৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অন্যদিকে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে সারা দেশে ২৯ পরীক্ষার্থী ও একজন কক্ষ পরিদর্শককে বহিষ্কার করা হয়।

শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি : এইচএসসি পরীক্ষার প্রথম দিনে রাজধানী ঢাকাসহ দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টির কারণে কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তি পোহাতে হয়েছে শিক্ষার্থীদের। আর এ বিষয়টি মাথায় রেখে বৃষ্টির সময় পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কয়েকটি জরুরি নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

গতকাল ঢাকা শিক্ষা বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল ফটক খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে। অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধাঘণ্টা বা এক ঘণ্টা দেরি হলে এ সময় সমন্বয় করতে বলা হয়েছে।

সর্বশেষ খবর