মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বৃষ্টি জলাবদ্ধতায় ঢাকা চট্টগ্রামে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম

বৃষ্টি জলাবদ্ধতায় ঢাকা চট্টগ্রামে দুর্ভোগ

বৃষ্টি ও জলাবদ্ধতায় রাজধানীর দয়াগঞ্জ রেললাইনের নিচের সড়কের বেহাল দশা। প্রতিনিয়ত যানবাহন গর্তে পড়ছে -বাংলাদেশ প্রতিদিন

গতকাল সকাল থেকেই ঢাকার আকাশ ছিল ঘন মেঘে ঢাকা। থেমে থেমে দিনভর ছিল বৃষ্টি। আষাঢ়ের ভারী বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হয়েছে নগরবাসীকে। বৃষ্টিতে ঢাকার নিম্নাঞ্চল ও অনেক রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। সড়কে পানি জমে যাওয়ার কারণে যান চলাচলে ব্যাঘাত ঘটায় গন্তব্যে পৌঁছাতে দেরি হয়েছে অনেকের। বৃষ্টি থেকে বাঁচতে নিরাপদ স্থাপনার নিচে অবস্থান নিতে দেখা গেছে অনেককেই।

এদিকে মৌসুমি বায়ুর সক্রিয়তা ও লঘুচাপের প্রভাবে ঢাকাসহ সারা দেশে বৃষ্টির প্রবণতা সপ্তাহজুড়েই অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আষাঢ়ের মাঝামাঝি সময়ে মৌসুমি বায়ু সক্রিয়তায় গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টির কারণে সিলেট অঞ্চলে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। অন্যদিকে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের পাহাড়ি এলাকায় ভূমিধসের সতর্কতাও জারি করেছে আবহাওয়া অধিদফতর। রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১০৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে বান্দরবানে। ঢাকায় ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জানান, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। টানা বৃষ্টির কারণে তাপমাত্রাও বেশ অনেকটা কমে স্বস্তিদায়ক অবস্থা বিরাজ করছে। রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে।

গতকাল সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আজ মঙ্গলবার ও কাল বুধবার সারা দেশে বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। তবে ওই সময় দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ওই সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

চট্টগ্রামে বর্ষণে ভোগান্তি, যানজট : চট্টগ্রাম নগরে টানা বর্ষণ চলছেই। গত তিন দিন ধরেই কখনো থেমে থেমে, কখনো মুষলধারে বৃষ্টি হচ্ছে। বর্ষণের কারণে পথচারী, যানবাহন ও শিক্ষাপ্রতিষ্ঠান গামীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে বাড়ছে যানজট। যানজটের কারণে ভোগান্তি দ্বিগুণ হয়েছে। তবে আবহাওয়া অফিস বলছে, বৃষ্টি, দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়া আকারে ভারী বা অতি ভারী বর্ষণ আরও কয়েকদিন চলতে পারে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, রবিবার দুপুর ১২টা থেকে গতকাল দুপুর ১২টা পর্যন্ত মোট ৬৪ মিলিমিটার এবং সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এর মধ্যে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তিন ঘণ্টায় ৫২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আরও এক বা দুই দিন থাকতে পারে বৃষ্টি। এ কারণে চট্টগ্রামসহ চার সমুদ্র বন্দরে তিন নম্বর এবং নদীবন্দরে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আলী আকবর খান বলেন, দেশের ওপর মৌসুমি বায়ু প্রবলভাবে সক্রিয় রয়েছে ও বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এ কারণে বৃষ্টিপাত বেশি হচ্ছে। গতকাল সকাল ৯টার পর বেশি বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির এ ধারা আরও কয়েকদিন থাকতে পারে। তবে একটানা ভারী বৃষ্টি হবে না। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বা থেমে থেমে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বজ্র অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার আভাস রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বৃষ্টির কারণে নগরের অনেক নিম্ন এলাকায় পানি জমে যায়। এ কারণে স্থানীয়দের চরম দুর্ভোগ ও ভোগান্তি পোহাতে হয়। তবে পানি পরবর্তীতে নেমে যায়। গতকাল নগরের চকবাজার, বাকলিয়া, রাহাত্তারপুল, আগ্রাবাদ, হালিশহর, বড়পুল, ছোটপুলসহ নিম্নাঞ্চলে জলাবদ্ধতা তৈরি হয়। তাছাড়া বৃষ্টির সঙ্গে সঙ্গে নগরজুড়ে তৈরি হয় তীব্র যানজট। যানজটে অনেক সময় ধরে বসে থাকতে হয়েছে যাত্রীদের।

বাকলিয়া এলাকার বাসিন্দা ফোরকান আহমদ বলেন, বৃষ্টির কারণে বাসা থেকে বের হওয়া সমস্যা। বাইরে যানবাহন নেই। পাওয়া গেলেও ভাড়া বেশি দাবি করে। কিন্তু বাধ্য হয়ে বেশি ভাড়া দিয়ে চলাচল করতে হচ্ছে।

সর্বশেষ খবর