মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অসীম সাহাকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

অসীম সাহাকে স্মরণ

স্মৃতিচারণা, আলোচনা ও আবৃত্তির মধ্য দিয়ে প্রয়াত কবি ও বাংলা একাডেমির ফেলো অসীম সাহাকে স্মরণ করল বাংলা একাডেমি। গতকাল বিকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অনুষ্ঠানের শুরুতে প্রয়াত কবির স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এতে স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। চিত্রশিল্পী হাশেম খানের সভাপতিত্বে স্মৃতিচারণা ও মূল্যায়নমূলক আলোচনায় অংশ নেন-প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ড. দিলারা হাফিজ, কবি ফারুক মাহমুদ, কবি আসাদ মান্নান, কবি ইউসুফ রেজা, রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, প্রকাশক খান মাহবুব, বাংলা একাডেমির পরিচালক ড. হাসান কবীর, ড. তপন বাগচী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার, কবি পিয়াস মজিদ প্রমুখ।

কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, অসীম সাহা ছিলেন খাপ না খাওয়া মানুষ। তিনি নিজ বিশ্বাস ও অনুভবের কথা কবিতায় তো বটেই, ব্যক্তিগত উচ্চারণ ও    আচরণেও সরাসরি প্রকাশ করতেন। এ ছিল তার সারল্য ও দৃঢ়তারই লক্ষণ। অসীম সাহা বাংলা কবিতার ধ্রুপদি ঐতিহ্যকে আত্মস্থ করে কবিতায় নিজস্ব মুদ্রা তৈরি করেছেন। এ ছাড়া সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে তিনি স্বাচ্ছন্দ্য বিচরণ করেছেন।

হাশেম খান বলেন, কবি অসীম সাহা ছিলেন বহুমাত্রিক জ্যোতির্ময় ব্যক্তিত্ব। তিনি কবিতায় যেমন আমাদের মুগ্ধ করেছেন তেমনি তার অনন্য জীবনসাধনায়ও সবাইকে আকৃষ্ট করেছেন। তার সৃষ্টিকে পাঠকের কাছে তুলে ধরতে স্থায়ী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। আলোচনা শেষে অসীম সাহার কবিতা আবৃত্তি করেন রূপা চক্রবর্তী এবং মাসুম আজিজুল বাশার।

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর