মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

৯ দেশে হবে কূটনৈতিক মিশন

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বর্তমানে বিশ্বের ৬০টি দেশে বাংলাদেশের ৮৪টি কূটনৈতিক মিশন রয়েছে। এর মধ্যে ৮০টি মিশনের কার্যক্রম চালু আছে। এর মধ্যে ৪৭টি দূতাবাস, ১৪টি হাইকমিশন, ১২টি কনস্যুলেট, তিনটি স্থায়ী মিশন, চারটি উপ-হাইকমিশন এবং চারটি সহকারী হাইকমিশন। নয়টি দেশে নতুন করে কূটনৈতিক মিশন স্থাপনের লক্ষ্যে কাজ চলছে।

গতকাল জাতীয় সংসদের অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটন, আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন, আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেস, নরওয়ের রাজধানী অসলো ও কম্বোডিয়ার রাজধানী নমপেনে নতুন করে বাংলাদেশ মিশন স্থাপন করা হবে। এ ছাড়া চীনের গুয়াংজো, ব্রাজিলের সাওপাওলো, জার্মানির ফ্রাঙ্কফুট ও মালয়েশিয়ার জোহর বাহরুতে সাব-মিশন স্থাপন করা হবে।

ফরিদা ইয়াসমিনের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে বিদেশের কারাগারে ১১ হাজার ৪৫০ জন বাংলাদেশি শ্রমিক/প্রবাসী আটক রয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি আটক রয়েছে সৌদি আরবে। বহির্বিশ্বের কারাগারে আটককৃতদের বিষয়ে মিশনগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী পর্তুগালে দুজন, মিসরে ছয়জন, ইতালিতে ৮১, দক্ষিণ আফ্রিকায় ৩৮৫, কোরিয়ায় ছয়, শ্রীলঙ্কায় তিন, কাতারে ৪১৫, লিবিয়ায় নয়, স্পেনে ১৯, হংকংয়ে ১২২, সিঙ্গাপুরে ৬৬, ব্রুনাইয়ে ১৬, চীনে ১৯১, আরব আমিরাতে ৪০৪, ইন্দোনেশিয়ায় ৪৯, সৌদি আরবে ৫ হাজার ৭৪৬ (৫০.১৮ শতাংশ), মালয়েশিয়ায় ২১৯, আলজেরিয়ায় পাঁচ, থাইল্যান্ডে চার, লেবাননে ২৮, গ্রিসে ৪১৪, ইরাকে ২১৭, তুরস্কে ৫০৮, মিয়ানমারে ৩৫৮, জাপানে দুই, জর্ডানে ১০০, ভারতে ১ হাজার ৫৭৯, ওমানে ৪২০, মোজাম্বিকে চার, বেলজিয়ামে দুই ও মালদ্বীপে ৭০ জন আটক রয়েছেন।

সংসদ সদস্য এইচ এম বদিউজ্জামানের লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে কোনো বাংলাদেশি জেলে ভুলবশত ভারতীয় সীমানায় প্রবেশের কারণে গ্রেফতার হয়ে কারাগারে বন্দি নেই। সংসদ সদস্য আবদুল্লাহ নাহিদ নিগারের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০২৩-২৪ অর্থবছরে বিভিন্ন দেশ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সরকারি খরচে ৫২টি লাশ বাংলাদেশে প্রত্যাবাসনের ব্যবস্থা করে। সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুরু থেকে প্রতিবাদ জানিয়ে আসছে পররাষ্ট্র মন্ত্রণালয়। নিষেধাজ্ঞা প্রত্যাহারে কূটনৈতিক প্রচেষ্টা ও বিধিগত প্রক্রিয়া চলমান রয়েছে। বিরোধীদলীয় চিফ হুইপ মো. মুজিবুল হক চুন্নুর এক লিখিত প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, যুক্তরাষ্ট্র সে দেশে বাংলাদেশ থেকে গার্মেন্টসপণ্য রপ্তানির ক্ষেত্রে কখনোই শুল্কমুক্ত ও কোটামুক্ত সুবিধা প্রদান করেনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর