বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কারখানার মদ দিয়ে আপ্যায়ন করতেন শাহিন

ভারতে এমপি আনার খুন রহস্য

নিজস্ব প্রতিবেদক

কারখানার মদ দিয়ে আপ্যায়ন করতেন শাহিন

নিজ কারখানায় উৎপাদিত মদ দিয়ে আপ্যায়ন করতেন পলাতক আক্তারুজ্জামান শাহিন। একই সঙ্গে সেগুলো নিয়মিত সেবন করতেন পলাতক শাহিনের নিজস্ব ক্যাডাররা। প্রয়োজনানুসারে সেগুলো নিয়ে যাওয়া হতো শাহিনের ঝিনাইদহের বাসায়। ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার নিখোঁজ রহস্য তদন্তের এই পর্যায়ে ভাটারা এলাকায় গত সোমবার বিকালে শাহিনের বাসায় অভিযানের পর চাঞ্চল্যকর এসব তথ্য পেয়েছেন তদন্ত-সংশ্লিষ্টরা। অন্যদিকে, পাহাড়ে পালানোর আগে বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হওয়ায় শাহিনের সেই বাসায় যাওয়ার সুযোগ পায়নি রিমান্ডে থাকা মোস্তাফিজুর রহমান ও ফয়সাল আলী সাহাজী। গত সোমবার আদালতে নিজের অপরাধ কবুল করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন মোস্তাফিজুর।

গ্রেফতার মোস্তাফিজুর ও ফয়সালের উদ্ধৃতি দিয়ে ডিবি সূত্র জানায়, শাহিনের ঢাকায় একাধিক বাসা রয়েছে। দেশ থেকে পালানোর আগে গুলশান ও বারিধারা এলাকার দুটি বাসায় থাকতেন শাহিন। তার অনেক চোরাকারবারি সহযোগীসহ এলাকায় সন্ত্রাসী কর্মকান্ড নিয়ন্ত্রণ করা অনেক সহযোগীও ওই বাসায় তার সঙ্গে নিয়মিত আড্ডা দিত। সন্ত্রাসী বাহিনীকে খুশি রাখতে শাহিন বিভিন্ন ধরনের মাদক সেবন করাতেন। পান করাতেন নিজের কারখানায় তৈরি মদও। কখনো কখনো সেসব পাঠাতেন তার ঝিনাইদহের বাগানবাড়িতে। এ ছাড়া এলাকার রাজনৈতিক নেতারাও বিভিন্ন উৎসবে তার কারখানায় তৈরি মদ নিয়ে গিয়ে উৎসব করতেন। খুন হওয়ার আগে সম্পর্ক থাকতে এমপি আনারও তার বাসায় এসেছিলেন বলে তথ্য পেয়ে যাচাই করছে গোয়েন্দারা। তদন্ত-সংশ্লিষ্টরা বলছেন, এমপি আনার নিখোঁজের মাস্টারমাইন্ড আক্তারুজ্জামান শাহিন কলকাতার সঞ্জীভা গার্ডেনসে কিলিং মিশনের নেতা শিমুল ভূঁইয়াকে সবকিছু বুঝিয়ে দিয়ে ১০ মে ঢাকায় ফিরে আসেন। ১৮ মে তিনি আবার দিল্লি হয়ে নেপাল যান। ২১শ মে নেপাল থেকে দুবাই। আর ২২ মে দুবাই থেকে আমেরিকা চলে যান। ১০ মে ঢাকায় আসার পর পরবর্তী আট দিন তিনি কার কার সঙ্গে দেখা করেছেন, ফোনে কথা বলেছেন, কোথায় কোথায় গেছেন এসব বিষয় খতিয়ে দেখছে ডিবি। তদন্ত কর্মকর্তাদের ধারণা এই আট দিন শাহিন ঘরে বসে থাকেননি। আর থাকলেও আনার হত্যা নিয়ে অনেকের সঙ্গে তার চ্যাটিং বা কথা হয়েছে। শাহিন আমেরিকায় পালিয়েছে। তাকে দেশে ফিরিয়ে আনাও কঠিন ও সময়সাপেক্ষ। কিন্তু আনার হত্যার তদন্ত নিভর্র করছে তার ওপর। তাই তদন্ত-সংশ্লিষ্টরা শাহিনের ওই সময় যাদের সঙ্গে দেখা ও কথা হয়েছে তাদের ধরার চেষ্টা করছে। ইতোমধ্যে বেশকিছু ক্লু পেয়েছে ডিবি। 

ডিবি সূত্র জানায়, এমপি আনার হত্যার ঘটনায় এ পর্যন্ত দুই দেশে ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। সর্বশেষ গত মঙ্গলবার সীতাকুন্ড পাহাড়ের পাতালকালী মন্দিরের পাহাড়ি এলাকা থেকে মোস্তাফিজুর রহমান ও ফয়সাল আলীকে গ্রেফতার করা হয়। এমপি আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন ডিএনএ পরীক্ষার স্যাম্পল দিতে ভারতে যাওয়ার প্রস্তুতি নিয়ে রাখলেও তা নিয়ে নানা জটিলতা তৈরি হয়েছে। তবে গতকাল পর্যন্ত এ বিষয়ে তার সঙ্গে দেশটির অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কেউ কোনো কথা বলেননি।

এবার মোস্তাফিজের দায় স্বীকার : গত সোমবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেনের আদালতে আসামিকে উপস্থিত করে জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার মাহফুজুর রহমান। আবেদনের পরিপ্রেক্ষিতে মোস্তাফিজের জবানবন্দি রেকর্ড করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. আতাউল্লাহ। জানা যায়, মোস্তফিজ খুলনা জেলার ফুলতলা উপজেলার যুগ্মীপাশা গ্রামের মো. ইমান আলী ফকিরের ছেলে। গত ২৭ জুন আসামি মোস্তাফিজুর রহমান ফকির ও ফয়সাল আলী সাহাজী ওরফে শাজীর ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিন তাদের ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। আনার নিখোঁজের ঘটনায় দায়ের হওয়া মামলায় গত ৩ জুন আসামি শিলাস্তি রহমান, ৪ জুন তানভীর ভূঁইয়া এবং ৫ জুন সৈয়দ আমানুল্লাহ আমান ওরফে শিমুল ভূঁইয়া ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এরপর গত ১৪ জুন আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ বাবুও জবানবন্দি দেন। তারা সবাই এখন কারাগারে আছেন। গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। ওঠেন পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মন্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে। পরদিন চিকিৎসক দেখানোর কথা বলে বাড়ি থেকে বের হন। এরপর থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ আনোয়ারুল আজীম। এরপর ২২ মে হঠাৎ খবর ছড়ায় কলকাতার পার্শ্ববর্তী নিউটাউন এলাকায় বহুতল সঞ্জীভা গার্ডেনস নামে একটি আবাসিক ভবনের আনার খুন হয়েছেন। এ ঘটনায় ২২ মে ঢাকার শেরেবাংলা নগর থানায় মামলা করেন তার মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।

সর্বশেষ খবর