বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বাঘ ও তীর্থযাত্রী

সাংস্কৃতিক প্রতিবেদক

বাঘ ও তীর্থযাত্রী

নাটকের দল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন কপাপণ দলটির নিয়মিত প্রযোজনার নাটক ‘বাঘ’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। নাসরিন মুস্তাফার রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন আইরিন পারভীন লোপা। নভঃপলা বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, এইচ এম মোতালেব, শাকিল আহমেদ, মারিয়ম মেঘলা, শুভসীষ দত্ত তন্ময়, মৌসুমি ঢাকাইয়া, সারফুল ইসলাম, আল ইমরান, আরিফুল ইসলাম প্রমুখ।

অন্যদিকে, একই সময় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্যকেন্দ্র প্রযোজিত নাটক ‘তীর্থযাত্রী’। হুমায়ূন কবিরের লেখা ‘তীর্থযাত্রী তিনজন তার্কিক’ বই থেকে এ নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় ছিলেন তৌকীর আহমেদ।

‘তীর্থযাত্রী’ নাটকটির গল্পে উঠে এসেছে, যুদ্ধ শেষে ক্লান্ত অবসন্ন তিন সৈনিক বসে থাকে বিরান প্রান্তরে। তাদের  কোনো যাওয়ার জায়গা নেই। যুদ্ধে সব হারিয়েছে তারা। এ ভিন্ন তিনজন মানুষ অবতীর্ণ হয় এক যাত্রায়। তাদের লক্ষ্য জীবনের মানে খুঁজে পাওয়া। মাঠ-প্রান্তর-নদী পেরিয়ে তারা হেঁটে চলে, নতুন মানুষ নতুন স্থান নতুন রীতি তাদের অভিজ্ঞতা ও উপলব্ধির স্তরে উন্নীত করে। তাদের তর্কও এগিয়ে চলে জীবনমৃত্যু, জয়পরাজয়, ভালোমন্দ, জ্ঞান-জ্ঞানের গর্ব, স্বাধীনতা বা অধিকার, শান্তি-সংঘাত-সবকিছুই উঠে আসে তাদের তর্কে। কিন্তু শেষ হয় না তাদের পথচলা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাট্যকেন্দ্রের নিয়মিত শিল্পীরা।

সর্বশেষ খবর