বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

পদ্মা সেতুর আয় ১,৬৬১ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতুর আয় ১,৬৬১ কোটি টাকা

গত দুই বছরে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন চলাচল করেছে। এতে টোল হিসেবে চলতি বছরের ২৯ জুন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৬১ কোটি টাকা। প্রতিদিন গড়ে যান চলাচল করেছে প্রায় ১৯ হাজার। প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৩০ লাখ টাকা। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠানের ব্যয় সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়। বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান। তিনি বলেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প নির্মাণের সমাপনী অনুষ্ঠানের ব্যয় সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে আগামী শুক্রবার (৫ জুলাই) এ অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। এ অনুষ্ঠান উপলক্ষে যে কার্যক্রমগুলো নেওয়া হবে ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে। এতে যে ব্যয় হবে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দেওয়া হলো বলেও জানান তিনি। ২০২২ সালের ২৫ জুন আমাদের গর্ব ও অহংকারের পদ্মা সেতু উদ্বোধন করা হয়। পরের দিন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। পদ্মা বহুমুখী সেতু নির্মাণের মেয়াদ চলতি বছরের ৩০ জুন শেষ হয়েছে। এ সমাপ্তি উপলক্ষে মাওয়া প্রান্তে একটা সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এ সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকার সম্মতি জ্ঞাপন করেছেন।

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান যেখানে হয়েছিল সেখানেই সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠান উপলক্ষে যে কার্যক্রমগুলো নেওয়া হবে ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে, তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের সময় কম, সেহেতু ওপেন টেন্ডারের মাধ্যমে করা সম্ভব হবে না। সেজন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে কাজটি করার জন্য বিষয়টি এখানে উত্থাপন করা হয়েছে। আর মন্ত্রিসভা কমিটি সেটি অনুমোদন দিয়েছে বলে জানান মাহমুদুল হোসাইন।

সমাপনী অনুষ্ঠানের বাজেট কত?- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে সচিব বলেন, বাজেট ৫ কোটি টাকার ওপরে বিধায় এখানে এসেছে। ৫ কোটি টাকার কম হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা অনুমোদন করতে পারেন। খরচ না হওয়া পর্যন্ত প্রকৃত অর্থের পরিমাণ বলা সম্ভব না। তিনি বলেন, গত দুই বছরে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন চলাচল করেছে। ২৯ জুন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৬১ কোটি টাকা। প্রতিদিন গড়ে যান চলাচল করেছে প্রায় ১৯ হাজার। প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৩০ লাখ টাকা।

সর্বশেষ খবর