শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ফের বিস্ফোরণের বিকট শব্দে কাঁপল টেকনাফ সীমান্ত

কক্সবাজার প্রতিনিধি

সপ্তাহখানেক বন্ধ থাকার পর ফের মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতের জেরে কাঁপল সীমান্ত উপজেলা টেকনাফ। কখনো দিনে আবার কখনো রাতে শোনা যাচ্ছে বিস্ফোরণের বিকট শব্দ। একই সঙ্গে রাখাইনের মংডু টাউনশিপের দক্ষিণ-পশ্চিমের গ্রামগুলোয় বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বৃহস্পতিবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পায় সীমান্তের বাসিন্দারা। নাফ নদের তীরে টেকনাফ পৌরসভা, হ্নীলা, সাবরাং, শাহপরীর দ্বীপ ও টেকনাফ সদর ইউনিয়নের বাসিন্দারা বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পায়।

টেকনাফ সীমান্ত এলাকার লোকজন ও জনপ্রতিনিধিদের দেওয়া তথ্যমতে, কিছুদিন বন্ধ থাকলেও গতকাল সকাল থেকে মর্টার শেল ও শক্তিশালী গ্রেনেড বিস্ফোরণের শব্দ ভেসে আসে; যা গতকাল পর্যন্ত থেমে থেমে অব্যাহত রয়েছে। টেকনাফের নাফ নদের পুব পাশে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের কাদিরবিল, মংনিপাড়া ও সুদাপাড়া গ্রামগুলোর মানুষের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। এসব ঘরবাড়িতে দাউদাউ করে আগুন জ্বলতে দেখা গেছে। আগুন দেওয়া বাড়িঘরের অধিকাংশের মালিক রোহিঙ্গা নাগরিকরা। রোহিঙ্গাদের উল্লেখযোগ্য অংশ নাফ নদ অতিক্রম করে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। শাহপরীর দ্বীপের বাসিন্দা আবদুর রহমান বলেন, মিয়ানমারে মর্টার শেল বিস্ফোরণ ও গুলির শব্দে কাঁপছে টেকনাফ। বাড়ির বার হতে ভয়ে শরীর কেঁপে ওঠে। এমনকি শিশু পর্যন্ত ঘুম থেকে চমকে উঠছে। মনে হচ্ছে আকাশ ভেঙে পড়ছে মাথার ওপর। সাবরাং ইউনিয়ন পরিষদ (ইউপি)-এর সদস্য ছিদ্দিক আহমদ বলেন, ‘কিছুদিন বিকট শব্দ শোনা না গেলেও গতকাল থেকে আবারও শোনা যাচ্ছে। গতকাল সকালে শুরু হয়ে আজ সকাল পর্যন্ত অনেক বেশি গোলাগুলির শব্দে কাঁপছে টেকনাফ। প্রতিনিয়ত জনমনে আতঙ্ক বিরাজ করছে। এমন বিকট শব্দ আগে কখনো শুনিনি।’ টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান জানান, মিয়ানমারে রাখাইনের ঘটনায় এপারের সাধারণ মানুষ কষ্টে জীবন পার করছে। তারা ঠিকমতো কাজেও যেতে পারছে না।

টেকনাফ ২ বিজিবির ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ জানান, অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদ ও সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি। পাশাপাশি রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী জানান, সপ্তাহখানেক কোনো ধরনের বিকট শব্দ পাওয়া যায়নি। গতকাল থেকে আবারও বিকট শব্দে কেঁপে উঠছে টেকনাফ। তবে এটি মিয়ানমারে অভ্যন্তরীণ ব্যাপার হলেও এপারের মানুষ শান্তিতে থাকতে পারছে না। বাংলাদেশ সীমান্তে বিজিবি ও কোস্টগার্ডের টহল জোরদার করা হয়েছে।

সর্বশেষ খবর