শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সরকারি খরচে বন্ধ বিদেশ ভ্রমণ, কেনা যাবে না গাড়ি

নিজস্ব প্রতিবেদক

সরকারের টাকায় বিদেশ ভ্রমণ, ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণ বন্ধ ঘোষণা করেছে সরকার। সেই সঙ্গে সব ধরনের যানবাহন ক্রয় বন্ধ থাকবে। এ ছাড়া গ্যাস ও জ্বালানি ব্যয় কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

চলমান ব্যয় সংকোচন নীতি ২০২৪-২৫ অর্থবছরেও অব্যাহত রাখা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে গতকাল এ ব্যাপারে নির্দেশনা জারি করা হয়েছে। এতে সই করেছেন উপ-সচিব মো. হেলাল উদ্দীন।

নির্দেশনায় উল্লেখ করা হয়- বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরে সব মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠান এবং আওতাধীন অধিদফতর, পরিদফতর, দফতর, স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় বিদেশ ভ্রমণ ও যানবাহন ক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

যেসব ক্ষেত্রে বিদেশ ভ্রমণ করা যাবে : পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি অর্থায়নে এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা, বিশ্ববিদ্যালয়, দেশ কর্তৃক প্রদত্ত স্কলারশিপ, ফেলোশিপের আওতায় বৈদেশিক অর্থায়নে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়নের জন্য বিদেশ ভ্রমণ। বিদেশি সরকার, প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগীর আমন্ত্রণে ও সম্পূর্ণ অর্থায়নে আয়োজিত বৈদেশিক প্রশিক্ষণে অংশগ্রহণ।

প্রি-শিপমেন্ট ইন্সপেকশন (পিএসআই), ফ্যাক্টরি অ্যাকসেপট্যান্স টেস্টের (এফএটি) আওতায় বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির চলতি বছরের ২ জানুয়ারির ১ নম্বর স্মারকে জারি করা পরিপত্র কঠোরভাবে অনুসরণ করতে হবে। তবে একান্ত অপরিহার্য বিবেচনায় পিএসআই, এফএটির আওতায় বিদেশ ভ্রমণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পূর্বানুমোদন নিতে হবে।

সর্বশেষ খবর