শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ছুটির দিনেও কোটা বাতিল দাবিতে সড়ক অবরোধ বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

সরকারি চাকরিতে কোটাপ্রথা বাতিলের দাবিতে সাপ্তাহিক ছুটির দিনেও গতকাল দেশের বিভিন্ন শিক্ষাঙ্গনে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। এর মধ্যে ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। এ ছাড়া চট্টগ্রামে কোটা বাতিলের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে। সড়ক অবরোধ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ছাড়া দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)-এর শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো

তথ্য- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : কোটা বাতিলের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন করেছেন জাবি শিক্ষার্থীরা। গতকাল বিকাল সোয়া ৪টার দিকে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। পরে সেখানে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন। চট্টগ্রাম : সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। গতকাল নগরীর ২ নম্বর গেট মোড় এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান তারা। প্রায় এক ঘণ্টার মতো রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন ওই এলাকা দিয়ে যাতায়াতকারীরা।

খুলনা : কোটা বাতিলের দাবিতে গতকাল বিকালে নগরীর জিরো পয়েন্টে সড়ক অবরোধ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তারা কোটা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। অবরোধের কারণে জিরো পয়েন্টের চারপাশে যানজটের সৃষ্টি হয়।

দিনাজপুর : বৃষ্টি উপেক্ষা করে সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার এবং ২০১৮ সালের পরিপত্র বহালের দাবিতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)-এর শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। গতকাল বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ অবস্থান কর্মসূচি পালিত হয়। প্রধান ফটকের সামনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করেন। এ সময় ‘সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘দাবি মোদের একটাই-কোটার সংস্কার চাই’, ‘কোটা না মেধা? মেধা মেধা’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর