সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বর্ণিল সাজে রথযাত্রা

নিজস্ব প্রতিবেদক

বর্ণিল সাজে রথযাত্রা

হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের পর বর্ণিল শোভাযাত্রায় অনুষ্ঠিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব। বর্ণিল সাজে ভক্ত পুণ্যার্থীরা গতকাল ঢাকার স্বামীবাগে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘে (ইসকন) মন্দির থেকে প্রতি বছরের মতো বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি স্বামীবাগ আশ্রম থেকে শুরু হয়ে জয়কালী মন্দির হয়ে শাপলা চত্বর গুলিস্তান, সেখান থেকে দোয়েল চত্বর, কার্জন হল ও জগন্নাথ হল ঘুরে পলাশীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শেষ হয়। ১৫ জুলাই বিকালে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রা একই পথে ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ আশ্রমে যাওয়ার মধ্য দিয়ে শেষ হবে উৎসবের। গতকাল স্বামীবাগ আশ্রমে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য সাঈদ খোকন।

ধামরাই (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকার ধামরাইয়ে ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধবের রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলার আয়োজনকে ঘিরে লাখো মানুষের ঢল নেমেছে। গতকাল বিকালে ঐতিহ্যবাহী এ রথযাত্রা ও মেলার উদ্বোধন করেন স্বাস্থ্যমস্ত্রী ডা. সামন্ত লাল সেন। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় এমপি  বেনজীর আহমদ, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশানার শ্রী প্রণয় কুমার ভার্মা, ঢাকা জেলা প্রশাসক মো. আনিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম কবির প্রমুখ। সকাল ১০টায় ধামরাইয়ের কায়েতপাড়ায় রথের সামনে ঢাকঢোল, বাদ্য, কাঁসারঘণ্টা ও মহিলাদের উলুধ্বনি এবং পূজা-অর্চনার মধ্যদিয়ে মন্দিরের পুরোহিত উত্তম গাঙ্গুলি ও চপলেশ গাঙ্গুলি ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন করেন।

গাইবান্ধা প্রতিনিধি জানান, শহরের কনকরা এলাকায় অবস্থিত ইসকন মন্দির থেকে গতকাল বিকালে রথযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ভি-এইড রোড কালীবাড়ি মন্দিরে গিয়ে শেষ হয়। রথযাত্রায় কয়েক হাজার হিন্দু নারী, পুরুষসহ বিভিন্ন বয়সি মানুষ অংশ নেন। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শ্রীকৃষ্ণের অনেক নামের একটি হচ্ছে জগন্নাথ। ‘জগন্নাথ’ শব্দের অর্থ ‘জগতের নাথ বা প্রভু’। পুরাণ বলে, কৃষ্ণের বোন সুভদ্রা বাপের বাড়ি এলে তিনি দুই দাদার কাছে নগরভ্রমণের ইচ্ছার কথা জানান। কৃষ্ণ ও বলরাম তখন সুভদ্রার সঙ্গে রথে ঘুরতে বের হন। এরপর থেকেই রথযাত্রার সূচনা।

সর্বশেষ খবর