শিরোনাম
সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

থ্যালাসেমিয়া বাহক বেশি রংপুরে, কম সিলেটে

নিজস্ব প্রতিবেদক

দেশে থ্যালাসেমিয়া রোগের বাহক ১১ দশমিক ৪ শতাংশ। এর মধ্যে থ্যালাসেমিয়া বাহকের সংখ্যা সবচেয়ে বেশি রংপুরে ২৭ দশমিক ৭ শতাংশ। দ্বিতীয় স্থানে আছে রাজশাহীতে ১১ দশমিক ৩ শতাংশ। তৃতীয় স্থানে আছে চট্টগ্রামে ১১ দশমিক ২ শতাংশ। এ ছাড়া ময়মনসিংহে ৯ দশমিক ৮ শতাংশ। খুলনা ৮ দশমিক ৬ শতাংশ। ঢাকা ৮ দশমিক ৬ শতাংশ। বরিশাল ৭ দশমিক ৩ শতাংশ। সিলেটে সবচেয়ে কম ৪ দশমিক ৮ শতাংশ। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস মিলনায়তনে ‘ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে ২০২৪’-এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশে জাতীয়ভাবে থ্যালাসেমিয়া আক্রান্ত বাহকের সংখ্যা ১১ দশমিক ৪ শতাংশ। এর মধ্যে নারীর সংখ্যা ১১ দশমিক ২ শতাংশ এবং পুরুষের সংখ্যা ১১ দশমিক ৯ শতাংশ। এর মধ্যে গ্রামাঞ্চলে থ্যালাসেমিয়ার বাহক ১১ দশমিক ৬ শতাংশ এবং শহুরে ১১ দশমিক। ১৪ থেকে ৩৫ বছর বয়সি বিবাহিত ও অবিবাহিত জনগোষ্ঠীর মধ্যে এ জরিপ পরিচালনা করা হয়। ৮ হাজার ৬৮০ জনের ওপর এ জরিপ করা হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, দেশে মোট হেপাটাইটিস বি-পজিটিভের বাহক ১ দশমিক ২ শতাংশ। এর মধ্যে পুরুষ হেপাটাইটিস বি-পজিটিভের বাহক ১ দশমিক ৩ শতাংশ এবং নারী বাহক ১ দশমিক ১ শতাংশ। এর মধ্যে গ্রামাঞ্চলে হেপাটাইটিস বি-পজিটিভের বাহক ১ দশমিক এবং শহরে হেপাটাইটিস বি-পজিটিভ ১ দশমিক ৪ শতাংশ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ ওয়াহিদুজ্জামান। সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান। প্রতিবেদন উপস্থাপন করেন ফোকাল পয়েন্ট কর্মকর্তা লিজেন শাহ নঈম। বক্তব্য রাখেন বিবিএসের উপ-মহাপরিচালক ওবায়দুল ইসলাম।

সর্বশেষ খবর