সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা
শেয়ারবাজার

লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

দরপতন থেকে বের হয়ে উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম দিনে ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের পরিমাণ। গতকাল অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। ১৩ মের পর ডিএসইতে ৯০০ কোটি টাকার বেশি লেনদেন হলো। ওইদিন ৯৬৮ কোটি টাকা লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে এ বাজারটিতেও মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে  বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ৩০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। বিপরীতে দাম কমেছে ৬৯টি প্রতিষ্ঠানের। আর ২৪টির দাম অপরিবর্তিত থাকে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট  বেড়ে ৫ হাজার ৫৫৮ পয়েন্টে উঠে এসেছে। দিনভর  লেনদেন হয়েছে ৯০৮ কোটি ৭৭ লাখ টাকা। আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১৩৮ কোটি ৭ লাখ টাকা। লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। কোম্পানিটির ৩৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ২৫ কোটি ৬৭ লাখ টাকার  শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৪০ লাখ টাকার  শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

অন্যদিকে সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই  বেড়েছে ২৪৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২১২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪২টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৭৯ কোটি ৬২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৪ কোটি ৬৫ লাখ টাকা।

সর্বশেষ খবর