শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

লাগাতার বৃষ্টিতে ভারতে ভয়াবহ বন্যা পরিস্থিতি

কলকাতা প্রতিনিধি

লাগাতার বৃষ্টিতে ভারতে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। উত্তরপ্রদেশের ১২টি জেলার ৬০০-এর বেশি গ্রাম এখন পানিতে ডুবে আছে। বিধ্বস্ত এই ১২ জেলায় ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে বজ্রপাতে, দুজন পানিতে ডুবে এবং একজনের মৃত্যু হয়েছে সাপের কামড়ে।

উত্তরপ্রদেশ প্রশাসন সূত্র জানায়, রাজ্যজুড়ে বন্যাকবলিত এলাকায় ৭১২টি ত্রাণশিবির খোলা হয়েছে। সেখানেই দুর্গতদের ঠাঁই দেওয়া হয়েছে। এ পরিস্থিতিতেও উত্তরপ্রদেশে ভারী বর্ষণ অব্যাহত আছে। অন্যদিকে বর্ষার মৌসুম শুরু হতে না হতেই চরম ভোগান্তি শুরু হয়েছে হিমাচল প্রদেশে।

বৃষ্টিজনিত কারণে এ রাজ্যে দুই সপ্তাহে ২২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আটজন পানিতে ডুবে, ছয়জন ওপর থেকে নিচে পড়ে, চারজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এবং তিনজন সাপের কামড়ে প্রাণ হারিয়েছেন। দুজন এখনো নিখোঁজ রয়েছেন। বন্যাকবলিত এলাকায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১৭২ কোটি রুপি। প্রবল বর্ষণের জেরে ধস নেমে মান্ডি ও সিমলার বহু রাস্তা বন্ধ হয়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার মাঝরাত থেকে ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ দিকের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়াতে বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। কলকাতা ও সংলগ্ন অঞ্চলে বজ্রসহ ভারী বৃষ্টি হয়েছে। এজন্য সেখানকার ১৫টি  জেলায় সতর্কতা জারি করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বন্যা পরিস্থিতি নিয়ে সংশিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে আগেই বৈঠক করেছেন। বর্তমান পরিস্থিতিতে উত্তরবঙ্গ যাওয়ার বিষয়ে পর্যটকদের সতর্ক করেছেন তিনি।

সর্বশেষ খবর