শিরোনাম
রবিবার, ১৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা
ভারতে এমপি আনার খুন রহস্য

ভারতে পলাতক আরও দুই খুনি!

ডিবি ও ডরিনকে চিঠি কলকাতা সিআইডির

নিজস্ব প্রতিবেদক ও ঝিনাইদহ প্রতিনিধি

ভারতে পলাতক আরও দুই খুনি!

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার খুনে গ্রেফতারকৃতদের তথ্য চেয়ে ডিবিকে চিঠি দিয়েছে কলকাতা সিআইডি। গ্রেফতারকৃতদের অতীত ইতিহাস এবং জিজ্ঞাসাবাদে তারা কী তথ্য দিয়েছে- তার বৃত্তান্ত জানতে চেয়েছে সিআইডি। এ ছাড়াও কলকাতা সিআইডি এমপি আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিনকেও চিঠি দিয়েছে। তার ডিএনএ টেস্ট করার জন্য সিআইডি এ চিঠিটি পাঠিয়েছে। এই সপ্তাহে ডরিন ডিএনএ দিতে কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বেন।

এমপি আনার কন্যা ডরিন জানান, ডিএনএ টেস্টের স্যাম্পল দিতে যাওয়ার জন্য চিঠি পাঠায় কলকাতার সিআইডি। এরপর চিঠিটি ঝিনাইদহের কালীগঞ্জ থানার ওসির মাধ্যমে গত শনিবার হাতে পেয়েছি। অসুস্থতার কারণে সময়মতো কলকাতা যেতে পারিনি। এ সপ্তাহের মধ্যে আমি আর আমার ছোট চাচা কলকাতা যাওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছি। গোয়েন্দা পুলিশের একটি সূত্র বলেছে, গ্রেফতারকৃতদের অপরাধ খতিয়ান এবং জিজ্ঞাসাবাদে দেওয়া তথ্য জানতে চেয়েছে কলকাতা সিআইডি। এসব নথিপত্র কলকাতায় পাঠানোর প্রস্তুতি চলছে। গতকাল রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ জানান, আনারকে হত্যার ঘটনায় জড়িত আরও দুজন ভারতে পলাতক রয়েছেন। তারাও কিলিং মিশনে অংশ নিয়েছিলেন বলে তিনি জানান। তবে তাদের নাম পরিচয় প্রকাশ করেনি পুলিশের এই কর্মকর্তা।

মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, আমরা আপনাদের আগেও বলেছি, এ ঘটনায় আমরা কাউকে অযথা ডাকছি না, হয়রানি করছি না। ঘটনার সঙ্গে যারা জড়িত আমরা কাউকে ছাড় দিচ্ছি না। আমরা মনে করি এই মামলায় তাদের দ্রুত গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। তদন্তে অন্য যাদের নাম আসবে তাদেরও গ্রেপ্তার করা হবে। তিনি আরও বলেন, আনার হত্যাকান্ডের ঘটনায় আওয়ামী লীগের নেতাসহ এরই মধ্যে নয়জন গ্রেপ্তার হয়েছে। এর মধ্যে দুজনকে গ্রেপ্তার করেছে কলকাতা সিআইডি। বাংলাদেশে গ্রেপ্তার সাতজনের মধ্যে ছয়জন স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন। এ ছাড়াও হত্যাকান্ডের মূল মাস্টারমাইন্ড আমেরিকায় অবস্থান করা আক্তারুজ্জামান শাহিনকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যার তদন্ত ধামাচাপার দিকে যাচ্ছে বলে ঝিনাইদহে সর্বত্র আলোচনা চলছে। একে একে আসামিরা আদালতে তাদের স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন জানিয়েছে। মামলায় গ্রেফতারকৃত ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর দল থেকে বহিষ্কার না করা ও রিমান্ডের তিন দিনের মাথায় হঠাৎ করে জেলহাজতে পাঠানোর কারণে ধামাচাপার আলোচনা চলছে। প্রথম দিকে মিন্টুর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি চোখে পড়ার মতো দেখা না গেলেও বর্তমানে তারা নিয়মিত কর্মসূচি দিয়ে শক্তিশালী ভূমিকায় রয়েছেন বলে জানা গেছে। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি সফিকুল ইসলাম অপু জানান, যারা মিন্টুর হয়ে আন্দোলন করছে, তাদের দলীয় ব্যানার ব্যবহার করার কোনো সুযোগ নেই। যারা করছে তারা মিন্টুর অতি উৎসাহী লোকজন।  এদিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুপন্থি নেতা-কর্মীদের ভয়ে কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের একাংশ আনারপন্থি নেতা-কর্মীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে। তারা এমপি আনার হত্যাকান্ডে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচি পালন করে গেলেও বর্তমানে মিন্টুপন্থিদের কারণে আতঙ্ক ও হতাশায় রয়েছেন। এমনকি কালীগঞ্জ ছাড়া জেলার কোথাও আনার হত্যাকান্ডের কোনো কর্মসূচি দিতে পারেনি তারা।  কালীগঞ্জে মানববন্ধন : গতকাল বিকালে সাবেক এমপি আবদুল মান্নানের মৃত্যুবার্ষিকী ও আনার হত্যাকান্ডে গ্রেফতারকৃতদের ফাঁসির দাবিতে মানববন্ধন করেছে কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের একাংশ। মানববন্ধনে কৃষক লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও প্রমিক লীগের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। প্রসঙ্গত, গত ১২ মে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার ভারতের কলকাতায় যান চিকিৎসার জন্য। পরদিন গত ১৩ মে কলকাতার নিউটাউন এলাকার সঞ্জীভা গার্ডেনের একটি ফ্ল্যাটে খুন হন তিনি। ঘটনাটি প্রকাশ্য আসে গত ২২ মে। ওইদিন ঢাকার শেরেবাংলা নগর থানায় আনারের মেয়ে ডরিন অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে অপহরণ মামলা দায়ের করেন। এ ছাড়া ভারতে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। তদন্ত চলাকালে কলকাতার দক্ষিণ চব্বিশ পরগনার একটি খাল থেকে কিছু হাড় উদ্ধার করেছে কলকাতার সিআইডি। বাংলাদেশ ও ভারত দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনী এমপি আনার হত্যাকান্ডের অভিযোগে এ পর্যন্ত নয়জনকে গ্রেফতার করেছে। সেই ফ্ল্যাটের সেপটিক ট্যাংক থেকে যে মাংসপি- উদ্ধার করা হয়েছে তা আনারের কি না পরীক্ষা করানোর জন্য সাংসদের পরিবারের ডিএনএ টেস্ট করানোর উদ্দেশে ডাকা হয়েছে।

সর্বশেষ খবর