মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা
কোটা আন্দোলন

অচল নগরে সীমাহীন দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক

অচল নগরে সীমাহীন দুর্ভোগ

রাজধানীতে গতকাল বিভিন্ন সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ -বাংলাদেশ প্রতিদিন

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত কয়েকদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছেন দেশের বিভিন্ন সরকারি কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনে একাত্মতা জানিয়ে গতকাল নতুন বাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর প্রভাবে প্রগতি সরণি, কুড়িল বিশ্বরোড, বনানী ও উত্তরা বিমানবন্দর সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

গতকাল দুপুরে নতুন বাজার এলাকায় সড়ক অবরোধ করে রাস্তায় নামেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভে অংশ নিয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কানাডিয়ান ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি ও গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তাদের হাতে কোটা সংস্কারের দাবি সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা গেছে।

সরেজমিন দেখা গেছে, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কয়েক শ শিক্ষার্থী নতুন বাজার সিগন্যালের সামনে সড়ক অবরোধ করেন। এ সময় নতুন বাজার এলাকা দিয়ে যাতায়াতকারী সব যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে শত শত যানবাহন আটকা পড়ে। সড়ক দখল করে বিক্ষোভের কারণে অনেকেই বাস থেকে নেমে হেঁটেই গন্তব্যস্থলে গেছেন। আবার যানজটে দীর্ঘক্ষণ বসে না থাকতে রাইদা, আকাশসহ অনেক বাস চালককে উত্তর বাড্ডা থেকে ইউটার্ন নিয়ে রামপুরার দিকে চলে যেতে দেখা গেছে। আন্দোলনে আসা শিক্ষার্থীদের ‘কোটা না মেধা, মেধা মেধা’ ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’, ‘৫২ হাতিয়ার, গর্জে উঠো আরেকবার’ ইত্যাদি স্লোগান দিতে দেখা গেছে। এ সময় শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে নতুন বাজার এলাকায় সতর্ক অবস্থানে ছিল পুলিশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর