বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

স্থবির যানবাহন ভোগান্তি

সড়ক-মহাসড়ক রেলপথ অবরোধ, ঢাকার সঙ্গে বিভিন্ন অঞ্চলের যোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক

স্থবির যানবাহন ভোগান্তি

রাজধানীর বনানীতে গতকাল সড়ক অবরোধে কোটাবিরোধীরা। দুই পাশেই সৃষ্টি হয় যানজটের -বাংলাদেশ প্রতিদিন

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গতকালও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার সড়ক-মহাসড়ক- রেলপথ অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। এতে রাজধানীর সঙ্গে বিভিন্ন অঞ্চলের সড়ক ও রেল যোগাযোগ কার্যত বন্ধ হয়ে যায়। গাড়ির চাকা বন্ধ হয়ে যায় আঞ্চলিক সড়কগুলোতেও। ঢাকার প্রধান সড়কগুলোতে ঘোরেনি গাড়ির চাকা। যান চলাচল বন্ধ হওয়ায় চরম ভোগান্তিতে পড়েন কর্মজীবী মানুষ। রাজধানীতে অনেককে ৫-৭ কিলোমিটার হেঁটে গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে। অনেকে জরুরি দাপ্তরিক কাজ সারতে রাজধানীতে আসতে পারেননি। বিপাকে পড়েন মুমুর্ষূ রোগীরা। গতকাল সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরবর্তীতে আন্দোলনে যোগ দেয় বিভিন্ন কলেজ ও স্কুল শিক্ষার্থীরা। রাজধানীর সাইন্সল্যাব মোড়, গাবতলী-মোহাম্মদপুর বেড়িবাঁধ, নতুন বাজার, মধ্যবাড্ডা, নর্দা, কুড়িল বিশ্বরোড, মহাখালী, বনানী, মিরপুর, মতিঝিল, বেইলী রোড, বাসাবো, পুরান ঢাকার বিভিন্ন সড়কসহ অনেক স্থানে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। রাস্তা অবরোধের কারণে সড়কগুলোতে শত শত যানবাহন আটকা পড়ে। ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী। বিক্ষোভে বন্ধ হয়ে যায় দেশের বিভিন্ন মহাসড়কও। এতে রাজধানীর সঙ্গে অনেক এলাকার যোগাযোগ বন্ধ হয়ে যায়। ঢাকার মহাখালী, গাজীপুর ও চট্টগ্রামের সীতাকুণ্ডে রেলপথ অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টে রেলপথ অবরোধ করে রাখায় রাজধানী কার্যত সারা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। গাজীপুরে রেলপথ অবরোধ করে রাখায় বাংলাদেশ-ভারত মৈত্রী এক্সপ্রেস আটকে থাকে।

সারা দেশ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজধানীর নতুনবাজারে সড়ক অবরোধ : বেলা সাড়ে ১১টা থেকে নতুন বাজারে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। এরপর ছাত্রলীগের নেতা-কর্মীরা এসে তাদের ছত্রভঙ্গ করতে গেলে সংঘর্ষ বাধে। এ সময় নতুনবাজার এলাকা দিয়ে যাতায়াতকারী সব যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

বাড্ডায় সড়ক অবরোধ : সকাল সাড়ে ১০টার দিকে বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তাদের অবরোধে বাড্ডা থেকে কুড়িল-বিশ্বরোডমুখী সড়ক বন্ধ হয়ে যায়। বনশ্রী ও আবুল হোটেল হয়ে আসা গণপরিবহন দীর্ঘ জটে পড়ে। একই এলাকায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলনে যুক্ত হন।

পুরান ঢাকায় সড়ক অবরোধ : কোটা সংস্কার আন্দোলনে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা পুরান ঢাকায় সড়ক অবরোধ করে। শিক্ষার্থীরা ভিক্টোরিয়া পার্ক, শাঁখারী বাজার, রায়সাহেব বাজার হয়ে তাঁতীবাজার মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন।

বেড়িবাঁধে ইউল্যাব শিক্ষার্থীদের বিক্ষোভ : বেলা ১১টার দিকে রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবের শিক্ষার্থীরা। ফলে রাজধানীর গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমন্ডি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

অবরোধে অচল মিরপুর ১০ : বেসরকারি বিশ্ববিদ্যালয় বিউবিটি (বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি) ও মিরপুর বাঙলা কলেজের শিক্ষার্থীরা বেলা ১২টার পর রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন। রাস্তা অবরোধের ফলে মিরপুর-১০ নম্বর গোল চত্বর ঘিরে থাকা সব সড়কে বড় ধরনের যানজটের সৃষ্টি হয়।

শাপলা চত্বর অবরোধ : মতিঝিলে শাপলা চত্বর মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। এতে কার্যত অচল হয়ে পড়ে ব্যাংক পাড়া হিসেবে খ্যাত মতিঝিল এলাকা। দুপুর সাড়ে ১২টার পর শিক্ষার্থীরা সেখানে অবস্থান নেয়।

সায়েন্সল্যাবে সড়ক বন্ধ : রাজধানীর সায়েন্স-ল্যাবরেটরি মোড়ে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের দুপুর ২টার দিকে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সেখানে ৩টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ধানমন্ডি ল্যাবএইড হাসপাতাল থেকে শুরু করে সাইন্স ল্যাবরেটরি মোড় পর্যন্ত আইডিয়াল কলেজ, ঢাকা সিটি কলেজ, ঢাকা কলেজ এবং মুন্সী আবদুর রউফ কলেজের কয়েক শ শিক্ষার্থী রাস্তা অবরোধ করে অবস্থান নেয়।

বেইলি রোড অবরোধ করল ভিকারুননিসার ছাত্রীরা : কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে গতকাল সড়ক অবরোধ করে বিক্ষোভ করে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। গতকাল দুপুরের পর তারা বেইলি রোড অবরোধ করেন। এ ছাড়া, বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সামনে সড়ক অবরোধ করে নানা স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

মহাখালী : দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার মহাখালীতে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী। ফলে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ : গতকাল ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। বিকাল সাড়ে ৩টার দিকে শুরু হয়ে সোয়া ৫টা পর্যন্ত চলে এ অবরোধ। এর আগে, বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকে (ডেইরি গেইট) অবস্থান নেয় তারা।

জয়পুরহাটে সড়ক অবরোধ : শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও কোটার যৌক্তিক সমাধানের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে জয়পুরহাটের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকাল বিকালে পুলিশ সুপারের কার্যালয়ের সামনের জয়পুরহাট-বগুড়া সড়ক অবরোধ করে তারা।

রাজশাহীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ : কোটাবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে ওঠে রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্ট। গতকাল দুপুর ৩টা থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উত্তাল হয়ে ওঠে জিরোপয়েন্ট। সকালে রাজশাহী-নাটোর মহাসড়কের খড়খড়িতে অবস্থান নিয়ে বিক্ষোভ করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একপর্যায়ে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে তারা।

নরসিংদীতে মহাসড়ক অবরোধ : নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

মহাসড়কে অগ্নিসংযোগ ও ব্যারিকেড দিয়ে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়। গতকাল বিকাল সাড়ে ৪টায় মহাসড়কের জেলখানার মোড়ে অবস্থান নিয়ে ঢাকার সঙ্গে সিলেটের যানচলাচল বন্ধ করে দেয় তারা।

হবিগঞ্জে সড়ক অবরোধ : হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। গতকাল বিকাল ৩টার দিকে মহাসড়কের নতুন ব্রিজ পয়েন্ট অবরোধ করে তারা। ফলে মহাসড়কের উভয়পাশে কয়েক কিলোমিটারজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

দিনাজপুরে সড়ক অবরোধ : গতকাল বিকাল ৩টার দিকে দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা। এতে ওই সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

চবির শাটল বন্ধ : সংঘর্ষ এড়াতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের একমাত্র বাহন শাটল ট্রেন বন্ধ রাখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। গতকাল সকালে বিষয়টি নিশ্চিত করেন চবি প্রক্টর অধ্যাপক ড. অহিদুল আলম।

কুষ্টিয়ায় মহাসড়ক অবরোধ : কুষ্টিয়া শহরে বড় শো ডাউন দিয়েছে কোটাবিরোধী আন্দোলনকারীরা। গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে তারা শহরের বিভিন্ন পয়েন্টে সমবেত হয়ে মিছিল করে মজমপুর গেটে জড়ো হন। এতে কুষ্টিয়া-ঝিনাইদহ ও কুষ্টিয়া-ঈশ্বরদী জাতীয় মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। দূরপাল্লার যানবাহন চলে বিকল্প বাইপাস সড়ক দিয়ে।

অচল খুলনা, বিভিন্ন রুটে যান চলাচল বন্ধ : খুলনার বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভে কার্যত অচল হয়ে পড়ে খুলনা। গতকাল সকাল থেকেই খুলনার দৌলতপুর নতুন রাস্তা মোড়, শিববাড়ী মোড়, জিরোপয়েন্ট ও রূপসা ব্রিজ এলাকায় জড়ো হয়ে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। বিক্ষোভে যোগ দেন খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্দান ইউনিভার্সিটি, বিএল কলেজ, হাজী মুহসীন কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অবরোধের স্থানগুলোতে পায়ে হেঁটে চলাচলেও বাধা দেওয়া হয়।

সড়ক অবরোধের ফলে খুলনা-যশোর, খুলনা-সাতক্ষীরা, খুলনা-বাগেরহাট, খুলনা-ঢাকাসহ বিভিন্ন রুটে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। তীব্র যানজট ছড়িয়ে পড়ে শহরের অলিগলিতে। সংঘর্ষ ও ভাঙচুরের আশঙ্কায় বিভিন্ন স্থানে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

চাঁপাইনবাবগঞ্জে মহাসড়ক অবরোধ : চাঁপাইনবাবগঞ্জে সকাল ১০টা থেকে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বারঘোরিয়া চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় মহানন্দা সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে সেতুর দুই পাড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বরিশালের সঙ্গে ঢাকার যোগাযোগ বন্ধ : গতকাল বেলা ১১টার দিকে বি এম কলেজ ও সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করেন। এতে বরিশাল নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল বন্ধ হয়ে গেলে ঢাকা-বরিশাল রুটসহ নগরীর বিভিন্ন স্থানে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

সীতাকুণ্ডে সড়ক-রেলপথ অবরোধ : চট্টগ্রামের সীতাকুণ্ডে কোটা সংস্কারের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ অবরোধ করে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) শিক্ষার্থীরা। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৪ ঘণ্টা সড়ক ও রেলপথ অবরোধ করেন আইআইইউসির শত শত শিক্ষার্থী। এ সময় মহাসড়কের উভয়দিকে ৬০ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। দুর্ভোগে পড়েন হাজার হাজার মানুষ। পরে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আন্দোলনকারীদের সঙ্গে স্থানীয় প্রশাসনের বৈঠকের পর শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।

যাত্রী বিলম্বে পৌঁছায় ফ্লাইট ছাড়তে দেরি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর