বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দিশাহারা পথচারী ফারুকের পরিবার

ইমরান এমি, চট্টগ্রাম

দিশাহারা পথচারী ফারুকের পরিবার

কোটা নিয়ে চট্টগ্রামে গতকাল সংঘর্ষ। নিহত পথচারী ফারুকের স্বজনদের আহাজারি -বাংলাদেশ প্রতিদিন

দুপুরে ভাত খেয়ে আর কর্মস্থলে ফিরতে পারলেন না মো. ফারুক। পথিমধ্যে কোটা আন্দোলনের পক্ষে-বিপক্ষে চলা সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে হেরে গেলেন মৃত্যুর কাছে। দুই সন্তানের জনক মো. ফারুক নগরীর শুলকবহর এলাকার শাহ জালাল ফার্নিচারের মিস্ত্রি। তার গ্রামের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার শরীফপুর। নগরীর লালখান বাজার এলাকায় পরিবার নিয়ে বসবাস করে আসছেন। এ ছাড়া ছাত্রদল পরিচয়ে ‘শহীদ’-এর বাসনা পূর্ণ হলো চট্টগ্রাম কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ওয়াসিম আকরামের।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের সামনের আকাশ ভারী করে তুলছেন ফারুকের স্ত্রী সীমা আক্তার। পাশে বসে চোখের জল ফেলছে আট বছরের সন্তান ফাহিম।

এ দম্পতির রয়েছে ফাহিমা নামে আরেক কন্যাসন্তান। নিহত পথচারী মো. ফারুকের বাবা আহমেদ দুলাল বলেন, ‘ফারুক দুপুরে ভাত খেয়ে ওয়ার্কশপে ফিরছিল। পথিমধ্যে এন মোহাম্মদের সামনে শিক্ষার্থীদের দুই গ্রুপের আন্দোলনে সে গুলিবিদ্ধ হয়েছে। খবর পেয়ে আমরা হাসপাতালে এসে ছেলের লাশ পেয়েছি। এখন বাপহারা ফারুকের দুই ছেলেমেয়েকে কে দেখবে? কে তাদের ভরণপোষণ চালাবে। আমার দুইটা অবুঝ নাতি আছে, তারা এখন কীভাবে চলবে।’ স্বামী ফারুককে হারিয়ে হাসপাতালেই কান্নায় আকাশ ভারী করে তুলছেন সীমা আক্তার। বারবার বলছেন সন্তানদের অনিশ্চিত ভবিষ্যতের কথা।

নিহত ওয়াসিম আকরাম কক্সবাজারের পেকুয়া উপজেলার মেহেরনামা এলাকার সবুর আলমের ছেলে। তিনি চট্টগ্রাম কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এবং পেকুয়া উপজেলা ছাত্রদলের সদস্য। আন্দোলনে যাওয়ার আগে সর্বশেষ ওয়াসিম তার ফেসবুক আইডিতে পোস্ট করেছেন, ‘সাধারণ শিক্ষার্থীদের পাশে আমার প্রাণপ্রিয় সংগঠন। আমি এ পরিচয়ে শহীদ হব।’ সঙ্গে সোমবার রাতে চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে নিজের বেশ কয়েকটি ছবি শেয়ার করেছেন। তার মৃত্যুর খবর শুনে হাসপাতালে ছুটে এসেছেন সহযোদ্ধারা। তার মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল নোমানের আহাজারি ভারী করে তুলেছে হাসপাতালের পরিবেশ।

এ সময় তার সহযোদ্ধারা বলছেন, ‘ছাত্রদল পরিচয়ে শহীদ হতে চাওয়ার ১৭ ঘণ্টার মাথায় প্রাণ দিয়ে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে শরিক হয়েছেন ওয়াসিম। তার এ আত্মত্যাগ এ আন্দোলন আরও ত্বরান্বিত করবে।’

সর্বশেষ খবর