শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ঢাকা

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ঢাকা

ইন্টারনেট সেবা টানা দেড় দিন বন্ধ থাকায় বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে ঢাকার। মহাখালীর ডেটা সেন্টারে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ঘটনায় সারা দেশের ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। দেশের বাইরে থেকেও কেউ যোগাযোগ করতে পারছেন না। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব ও হোয়াটসঅ্যাপ বন্ধ থাকায় তৈরি হয়েছে বিচ্ছিন্নতা। এ ছাড়া বন্ধ রয়েছে প্রায় ১০ হাজার ওয়েবসাইট। ফলে তথ্য পাওয়া যাচ্ছে না গণমাধ্যমের অনলাইন থেকেও। ব্যাহত ডিজিটাল পরিষেবা, ব্যবসা-বাণিজ্য ও ফ্রিল্যাসিং। তবে ইন্টারনেট সেবা চালুর চেষ্টা চলছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এ ছাড়া লাইন পুনঃস্থাপনের কাজ চলছে।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গণমাধ্যমকে বলেন, বিনয়ের সঙ্গে অনুরোধ করব, আমাদের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে আপনারা সবাই সরকারকে সহযোগিতা করবেন। এদিকে বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ গতকাল বিকালে জানান, ইন্টারনেট সেবা চালুর কাজ চলছে। বিভিন্ন মোবাইল অপারেটররা জানিয়েছে তারাও কাজ করছে ইন্টারসেবা চালুর বিষয়ে।

ইন্টারসেবা বন্ধ থাকায় ই-কমার্স সেবাও বন্ধ রয়েছে। তবে কখন ইন্টারসেবা চালু হবে তা এখনো স্পষ্ট নয়। কোটা সংস্কার আন্দোলন ঘিরে মঙ্গলবার থেকে সীমিত করা হয় ইন্টারনেটের গতি; চালু ছিল ব্রডব্যান্ট ইন্টারনেট; তবে বৃহস্পতিবার রাতে ইন্টারনেটসেবাগুলো একবারেই বন্ধ হয়ে যায়। ফলে মোবাইল ব্যাংকিং পরিষেবা; অনলাইন পেমেন্ট গেটওয়ে ও টিকিটিং সেবা ব্যাহত হচ্ছে। জানা গেছে, দেশে এখন কয়েক কোটি মানুষ ইন্টারনেট সেবার সঙ্গে সংযুক্ত। বন্ধ রয়েছে প্রায় ১০ হাজার ওয়েবসাইট। প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার কাজ করতে পারছেন না। এদিকে ইন্টারনেট সেবা না থাকায় পুরোপুরি বন্ধ হয়েছে সফটওয়্যার প্রতিষ্ঠানের কার্যক্রম। 

মোবাইল ডেটা বন্ধ করার কথা জানিয়ে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, এটা পূর্বের কোনো ঘোষণা ছিল না। পরিবেশ-পরিস্থিতির প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতার স্বার্থে আমরা প্রযুক্তিগত সহায়তা দিচ্ছি। আমরা লক্ষ্য করছি যে, কোথা থেকে কারা এ অর্থায়ন করছে, কোথা থেকে কারা এ কনটেন্ট তৈরি করেছে। তিনি বলেন, তার জন্য আমরা ফিজিক্যাল এবং ডিজিটাল ইন্টেলিজেন্স ব্যবস্থা জোরদার করছি। আমরা আশা করছি, খুব অল্প সময়ের মধ্যে পরিস্থিতির উন্নয়ন ঘটাতে পারব।

মোবাইল ইন্টারনেট বন্ধ করার কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী পলক বলেন, সোশ্যাল মিডিয়াকে গুজব, মিথ্যা, অপপ্রচার চালানোর অস্ত্র হিসেবে বেছে নিয়েছে একটি গোষ্ঠী। শুধু দেশের ভিতর থেকে না, দেশের বাইরে থেকে কিছু কনটেন্ট বুস্ট করা হচ্ছে। তার মানে টাকা দিয়ে মিথ্যা খবরটাকে সবার কাছে পৌঁছে দেওয়ার যে অপকৌশল বা ষড়যন্ত্র- এটা যখন আমরা দেখছি তথ্য-উপাত্ত এবং গোয়েন্দা সংস্থার সব বিশ্লেষণে; তখন আমরা মনে করছি, দেশের নাগরিকদের নিরাপত্তা, রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে আমাদের যার যতটুকু সক্ষমতা আছে, সেটা করা দরকার।

সর্বশেষ খবর