শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা
বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি

ফাঁদে পা না দিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান

নিজস্ব প্রতিবেদক

ছাত্র আন্দোলনের কারণে দেশে চলমান সহিংসতার ফাঁদে পা না দিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি চাকরির কোটা পদ্ধতি নিয়ে সৃষ্ট সংঘাতময় পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি গভীরভাবে উদ্বিগ্ন। কোটাবিরোধী সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে প্রাণহানির ঘটনায় আমরা শোকাহত। সম্ভাবনাময় তরুণ প্রাণের অকালে ঝরে যাওয়া দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। এমন ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানাই। সেই সঙ্গে সহিংসতার ফাঁদে পা না দিয়ে কোটা সংস্কার প্রসঙ্গে আদালতের রায়ের জন্য শিক্ষার্থীদের ধৈর্যশীল হওয়ার আহ্বান জানায় তারা।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে বৃহস্পতিবার কার্যনির্বাহী কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণকে স্বাগত জানানো হয়। ভাষণে চলমান পরিস্থিতিতে শিক্ষাঙ্গনে রক্তক্ষয়ী সংঘর্ষ পরিহার, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে সাময়িকভাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ও সন্ত্রাসী কার্যকলাপে জড়িতদের আইনের আওতায় আনার পদক্ষেপের প্রশংসা করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে উচ্চ আদালতের রায়ের জন্য নির্ধারিত শুনানির দিন পর্যন্ত অপেক্ষার বিকল্প নেই।

সমিতির সেক্রেটারি জেনারেল কাজী আনিস আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের প্রতি আমাদের শ্রদ্ধাবোধ ও ¯েœহশীলতার ঘাটতি নেই। তাদের যে কোনো চাওয়া কিংবা সমস্যা সমাধানের জন্য অভিভাবক শ্রেণি, শিক্ষক ও শিক্ষানুরাগী সমাজ সবসময় তাদের পাশে থাকবে। সে ক্ষেত্রে স্বার্থান্বেষী মহলের যে কোনো আত্মঘাতী প্ররোচনা থেকে নিজেদের নিরাপদ রাখার দায়িত্বটুকু শিক্ষার্থীদের সচেতনভাবে পালন করা জরুরি। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি আশা করে, সংঘাত-সহিংসতামুক্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষার্থে শিক্ষার পরিবেশ ব্যাহত হয় বা ক্যাম্পাস বন্ধ রাখতে হয় এমন সব কার্যক্রম থেকে নিজেদের বিরত রাখবে এবং নিয়মিত পড়ালেখায় মনোনিবেশ করবে। কারণ চলমান অবস্থা দীর্ঘায়িত হলে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে এবং জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ব। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ রক্ষার ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করা হয়।

সর্বশেষ খবর