রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কবে চালু হবে ইন্টারনেট

পরিস্থিতি স্বাভাবিক হলে সেবা চালু হবে : পলক

নিজস্ব প্রতিবেদক

টানা তিন দিন সারা দেশ ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন। ইন্টারনেট না থাকায় অপরিসীম ভোগান্তিতে পড়েছেন দেশবাসী। কবে ইন্টারনেট সেবা চালু করা সম্ভব তা এখনো নিশ্চিত করে বলতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে ইন্টারনেট সেবা চালু হবে।

এদিকে ডাটা সেন্টারে আগ্নিসংযোগের ঘটনায় সারা দেশের ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত মঙ্গলবার থেকে সীমিত করা হয় ইন্টারনেটের গতি। চালু ছিল ব্রডব্যান্ড ইন্টারনেট। তবে ডাটা সেন্টারে আগ্নিসংযোগের ঘটনায় বৃহস্পতিবার রাতে ইন্টারনেট সেবা পুরোপুরি বন্ধ হয়ে যায়। গতকাল ক্ষতিগ্রস্ত ডাটা সেন্টার পরিদর্শন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় কবে নাগাদ ইন্টারনেট চালু হতে পারে তা জানতে চান সাংবাদিকরা। জবাবে প্রতিমন্ত্রী জানান, আমরা চেষ্টা করছি যত দ্রুত মোবাইলের ফোর-জি সেবা ও ইন্টারনেট যাতে চালু করা যায়। এরকম পরিস্থিতির মুখোমুখি হলে কিছুটা              ধৈর্যের সঙ্গে সবাইকে অপেক্ষা করার জন্য অনুরোধ জানাচ্ছি। তিনি বলেন, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে নাশকতা সৃষ্টির আশঙ্কা করছে সরকারের বিভিন্ন সংস্থা। সম্ভাব্য ক্ষতির পরিমাণ যাতে কমানো যায়, জান-মালের নিরাপত্তা দেওয়ার স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনী যখন যে সহায়তা চাচ্ছে তা দেওয়া হচ্ছে। এদিকে বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ জানান, মহাখালীতে দুষ্কৃতকারীদের দ্বারা অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত ডাটা সেন্টার ও সঞ্চালন লাইন মেরামত করতে আরও সময় লাগবে।  ডাটা সেন্টার ক্ষতিগ্রস্ত হওয়ায় ইন্টারনেট সেবা না থাকায় নানা ধরনের সংকটে পড়েছে মানুষ। গ্যাস-বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জ করতে পারছে না।

এতে ঢাকার অনেক বাসায় জ্বলছে না চুলা। হচ্ছে না রান্নাবান্না। পরিবারের সদস্যদের নিয়ে অনেকেই ভোগান্তিতে পড়েছেন। মিরপুরের বাসিন্দা তোফাজ্জাল হোসেন বলেন, আমার বাসায় গ্যাসের প্রিপেইড মিটার। মিটারে টাকা শেষ হয়েছে। রিচার্জ করতে পারছি না। রিচার্জ করতে দোকানে গেলে, দোকানদার বলছে ইন্টারনেট না থাকায় অ্যাপসের মাধ্যমে রিচার্জ করা সম্ভব হচ্ছে না। গ্যাস অফিসে যোগাযোগ করেন। এ ছাড়া ইন্টারনেট সেবা বন্ধ থাকায় ই-কমার্স সেবাও বন্ধ রয়েছে। মোবাইল ব্যাংকিং পরিষেবা; অনলাইন পেমেন্ট গেটওয়ে ও টিকিটিং সেবা ব্যাহত হচ্ছে। বিশেষ করে প্রিপেইড মোবাইল ফোনের অনেক গ্রাহক মোবাইল সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সারা দেশব্যাপী অশান্ত পরিবেশে অনেকেই আত্মীয়স্বজনদের খোঁজখবর রাখতে পারছেন না। মোবাইল ব্যাংকিং সেবা না থাকার কারণে অনেকেই চরম দুর্ভোগে পড়েছেন। ব্যাংকের বুথ থেকে টাকা উত্তোলন করাও সম্ভব হচ্ছে না। রপ্তানিমুখী পণ্যের ব্যবসায়ীরা বিদেশে তাদের বায়ারদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না । ফলে অনেকেই ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন। মোট কথা ইন্টারনেট সেবা টানা তিন দিন বন্ধ থাকায় বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। যোগাযোগ করতে পারছে না দেশের বাইরে থেকে কেউ। সামাজিক যোগাযোগম্যাধ্যম ফেসবুক, ইউটিউব ও হোয়াটসঅ্যাপ বন্ধ থাকায় তৈরি হয়েছে বিচ্ছিন্নতা। এ ছাড়া বন্ধ রয়েছে প্রায় ১০ হাজার ওয়েবসাইট। ফলে তথ্য পাওয়া যাচ্ছে না গণমাধ্যমের অনলাইন থেকেও। ব্যাহত ডিজিটাল পরিষেবা, ব্যবসা-বাণিজ্য ও ফ্রিল্যান্সিং।

জানা গেছে, বন্ধ রয়েছে প্রায় ১০ হাজার ওয়েবসাইট। প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার কাজ করতে পারছেন না। ইন্টারনেট সেবা না থাকায় পুরোপুরি বন্ধ হয়েছে সফটওয়্যার প্রতিষ্ঠানের কার্যক্রম।

মোবাইল ডাটা বন্ধ করার কথা জানিয়ে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, এটা পূর্বের কোনো ঘোষণা ছিল না। পরিবেশ-পরিস্থিতির প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতার স্বার্থে আমরা প্রযুক্তিগত সহায়তা দিচ্ছি। আমরা লক্ষ্য করছি যে কোথা থেকে কারা এ অর্থায়ন করছে, কোথা থেকে কারা এ কনটেন্ট তৈরি করেছে। তিনি বলেন, তার জন্য আমরা ফিজিক্যাল এবং ডিজিটাল ইন্টেলিজেন্স ব্যবস্থা জোরদার করছি। আমরা আশা করছি, খুব অল্প সময়ের মধ্যে আমরা পরিস্থিতির উন্নয়ন ঘটাতে পারব।

মোবাইল ইন্টারনেট বন্ধ করার কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী পলক বলেন, সোশ্যাল মিডিয়াকে গুজব, মিথ্যা, অপপ্রচার চালানোর অস্ত্র হিসেবে বেছে নিয়েছে একটি গোষ্ঠী। শুধু দেশের ভিতর থেকে না, দেশের বাইরে থেকে কিছু কনটেন্ট বুস্ট করা হচ্ছে। তার মানে টাকা দিয়ে মিথ্যা খবরটাকে সবার কাছে পৌঁছে দেওয়ার যে অপকৌশল বা ষড়যন্ত্র- এটা যখন আমরা দেখছি তথ্যউপাত্ত এবং গোয়েন্দা সংস্থার সব বিশ্লেষণে; তখন আমরা মনে করছি, দেশের নাগরিকদের নিরাপত্তা, রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে আমাদের যার যতটুকু সক্ষমতা আছে, সেটা করা দরকার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর