সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নাশকতাকারীদের সর্বোচ্চ শাস্তির আওতায়

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

নিজস্ব প্রতিবেদক

নাশকতাকারীদের সর্বোচ্চ শাস্তির আওতায়

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, নাশকতায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির আওতায় নেওয়া হবে। কোটা সংস্কার আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ ধৈর্য ধারণ করে দায়িত্বশীল ও পেশাদারির সঙ্গে কাজ করেছে। কিন্তু কোমলমতি শিক্ষার্থীদের ঢাল হিসেবে ব্যবহার করে বিএনপি-জামায়াত তাণ্ডব চালায়। তারা পুলিশ ও সাংবাদিকদের ওপর হামলা চালায়। কারাগারে হামলা চালিয়ে জঙ্গিদের ছিনিয়ে নিয়েছে। তিনি বিশৃঙ্খলাকারীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ধ্বংসাত্মক কার্যক্রম থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন। গতকাল রাজধানীর রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে দুর্বৃত্তদের হামলায় আহত পুলিশ সদস্যদের দেখতে গিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

আইজিপি বলেন, কোটা আন্দোলনের সুযোগ নিয়ে বিএনপি-জামায়াত চক্র সরকার হটানোর জন্য দেশে ধ্বংসাত্মক কার্যক্রম চালাচ্ছে। এসব ধ্বংসাত্মক কার্যক্রমে অংশ নেওয়াদের তথ্য ও পরিচয় দিলে উপযুক্ত পুরস্কার দেওয়া হবে।

নগরবাসী ও জনগণের প্রতি আহ্বান জানিয়ে আইজিপি বলেন, ধ্বংসাত্মক কার্যক্রমে যারা অংশ নিয়েছে তাদের ব্যাপারে আপনারা আমাদের তথ্য দিন, আমরা আপনাদের পরিচয় গোপন রাখব। কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে যারা নৈরাজ্য সৃষ্টি করেছে তাদের খুঁজে বের করা হবে। তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। আশা করছি, বিশৃঙ্খলাকারীরা আর কোনো অগ্নিসংযোগ বা তা ব চালাবে না, তারা ঘরে ফিরে যাবে। যারা ঘরে ফিরে যাবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

পুলিশপ্রধান বলেন, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় দেশব্যাপী সহস্রাধিক পুলিশ সদস্য আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত হয়েছেন ১২১ পুলিশ সদস্য। নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ভর্তি আছেন দুই পুলিশ সদস্য। দুর্বৃত্তদের হামলায় তিন পুলিশ সদস্য নিহত হয়েছেন। তারা হলেন- নায়েক মো. গিয়াস উদ্দিন, এএসআই মুক্তাদির এবং পরিদর্শক মাসুদ পারভেজ। এদের মধ্যে মুক্তাদির ছিলেন ট্যুরিস্ট পুলিশে এবং মাসুদ ছিলেন নারায়ণগঞ্জ জেলা পিবিআইয়ে কর্মরত। এ ছাড়া হামলাকারীরা পুলিশের বিভিন্ন স্থাপনা ও যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। তিনি বলেন, এসব নাশকতার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির আওতায় নেওয়া হবে।

সর্বশেষ খবর