সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

২৭ জুলাইয়ের সব স্থানীয় সরকারের নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৭ জুলাইয়ের সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হওয়ার কথা ছিল। ইসি বলছে, সারা দেশে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় অনলাইনে ভোটার তালিকা আনা সম্ভব হচ্ছে না। এ ছাড়া ভোটে ব্যবহারের জন্য ইভিএম কাস্টমাইজ করাও সম্ভব হচ্ছে না। তাই ২৭ জুলাইয়ের সব নির্বাচন স্থগিত করেছে কমিশন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২৭ জুলাইয়ের সব নির্বাচন স্থগিত করা হয়েছে। ওইদিন ১৯৮টি নির্বাচন হওয়ার কথা ছিল। তিনি বলেন, মাঠপর্যায় থেকে অনলাইনে ভোটার তালিকা সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। ফলে ইভিএম কাস্টমাইজ করাও সম্ভব হবে না। তাই সব নির্বাচন স্থগিত করা হয়েছে।

ইসি জানিয়েছে, জেলা পরিষদ; পৌরসভা ও ইউনিয়ন পরিষদের ২২৩টি পদে উপনির্বাচন হওয়ার কথা ছিল। পরে কিছু নির্বাচন বন্ধ হয়েছে। ১০ জুলাই এসব নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে। ১১ জুলাই চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিয়েছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। স্থানীয় সরকারের ২২৩টি পদে উপনির্বাচনে প্রতীক নিয়ে প্রচারে ছিলেন প্রার্থীরা।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, ২৭ জুলাই বিভিন্ন জেলা পরিষদের ২৩টি পদে, পৌরসভার পাঁচটি পদে ও ইউনিয়ন পরিষদের ১৯৫টি পদে উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তফসিল অনুযায়ী, প্রতীক বরাদ্দ হয়েছে ১১ জুলাই। প্রার্থীরা প্রতীক নিয়েই প্রচারে ছিলেন। স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী, প্রতীক বরাদ্দের পর থেকে ভোট গ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগ পর্যন্ত প্রার্থীরা প্রচার চালাতে পারতেন। সে অনুযায়ী- ১১ জুলাই থেকে ২৫ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত ১৫ দিন প্রার্থীরা প্রচার চালাতে পারতেন। কিন্তু গতকাল এসব নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর