মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সেতু ভবন এখন শুধুই ধ্বংসস্তূপ

নিজস্ব প্রতিবেদক

সেতু ভবন এখন শুধুই ধ্বংসস্তূপ

আগুনে পুড়ে বীভৎস হয়ে দাঁড়িয়ে আছে সেতু ভবন। ১২ তলা ভবনটির ছয় তলা পর্যন্ত দুষ্কৃতকারীদের আগুনে পুড়ে গেছে। একই সঙ্গে ৫৫টি গাড়ি, এসি, কম্পিউটার, ইলেকট্রনিক লাইনসহ আসবাবপত্র পুড়েছে। বাদ যায়নি ক্যান্টিন, আনসার ক্যাম্প, ড্রাইভারদের বিশ্রামাগার। সেতু ভবন এখন শুধুই ধ্বংসস্তূপ।

জানা গেছে, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের সময় গত বৃহস্পতিবার ও শুক্রবার দুই দফা হামলা চালায় দুষ্কৃতকারীরা। ভবনের ভিতরেও তা-ব চালায় তারা। ভাঙচুর করা হয়েছে ভবনের কাচ, জানালা ও নিচতলায় থাকা ডে কেয়ার সেন্টার ও রিসিপশনের আসবাবপত্র। লুটপাট করা হয় কম্পিউটার, টেলিভিশন, ল্যাপটপ ও আসবাবপত্র। ১২ তলা ভবনটির পুরোটিতে আগুনের ছোঁয়া লেগেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে পুরো ভবন। বিশেষ করে তিন তলা পর্যন্ত ভবনের সব কক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আর তিন-ছয় তলা পর্যন্ত বিভিন্ন কক্ষের আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে কতটা ক্ষতি হয়েছে তা নিরূপণ করতে সেতু বিভাগের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি করা হয়েছে। করা হয়েছে মামলাও।

সরেজমিনে দেখা গেছে, সেতু ভবনের মূল ফটকের সামনে মহাখালী সড়কে দুটি গাড়ি পুড়ে কঙ্কাল হয়ে আছে। একটি গেটের সামনে, অন্যটি সড়কের মধ্যখানে। এই দুটি গাড়ি সেতু ভবনের। দুষ্কৃতকারীরা ভিতরে থাকা এ দুটি গাড়িকে ঠেলে রাস্তায় বের করে আগুন ধরিয়ে দেয় বলে জানান কর্মকর্তারা। আর মূল ফটক দিয়ে ঢুকতেই আগুনে পুড়ে যাওয়া সারি সারি গাড়ির কঙ্কাল দাঁড়িয়ে রয়েছে। এমনভাবে পুড়েছে- গাড়ির রেজিস্ট্রেশন নম্বরও দেখা যায় না। সেতু ভবনের নিচতলায় ঢুকতে চোখে পড়বে ভেঙে যাওয়া গ্লাসের খন্ডিতাংশ, ইলেকট্রিক ও টেলিফোন লাইন। রিসিপশনে থাকা আসবাবপত্র ভাঙাচোরা। ডে কেয়ার সেন্টারের আসবাবপত্রসহ অনেক যন্ত্রাংশ পুড়ে গেছে। দ্বিতীয় তলায় উঠতে সিঁড়িতে কাচের টুকরো, দেয়ালের পলেস্তারাসহ ইলেকট্রিক ক্যাবল পড়ে রয়েছে। দ্বিতীয় তলায় থাকা স্টোর, প্রোগ্রামার, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর কক্ষ এবং অপারেশন অ্যান্ড মেইনট্যানেন্স অনুবিভাগের কক্ষ ভাঙচুর ও আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। একই অবস্থা তিন তলায়ও। এই ফ্লোরে থাকা সব কক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া সেতু ভবনের সামনে থাকা আনসার ক্যাম্প, ক্যান্টিন ও ড্রাইভারদের বিশ্রামাগার পুড়ে গেছে। এ বিষয়ে জানতে চাইলে সেতু বিভাগের পরিচালক (পরিকল্পনা উন্নয়ন) মো. ভিখারুদ্দৌলা চৌধুরী বলেন, সেতু বিভাগের সামনে থাকা ৫৫টি গাড়ি আগুন লাগিয়ে পুড়ে দিয়েছে দুষ্কৃতকারীরা। এ ছাড়া কম্পিউটার, ল্যাপটপ ও বিভিন্ন যন্ত্রাংশ লুটপাট করেছে দুষ্কৃতকারীরা। ভবনের তিন তলা পর্যন্ত বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পুরো ভবন আগুনের লেলিহান শিখায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণে সেতু বিভাগের অতিরিক্ত সচিব রশিদুল হাছানকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি করা হয়েছে। এই কমিটির রিপোর্ট পেলে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

সর্বশেষ খবর