মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা
চলছে ক্ষয়ক্ষতির হিসাবনিকাশ

পোশাক খাতে ১৬০০ কোটি টাকা প্রতিদিন

নিজস্ব প্রতিবেদক

পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি) বলেছেন, কারখানা বন্ধ থাকায় পোশাক খাতে প্রতিদিন আর্থিক ক্ষতি হচ্ছে ১ হাজার ৬০০ কোটি টাকা। তার চেয়ে বড় ক্ষতি হচ্ছে আন্তর্জাতিক ক্রেতাদের আস্থা ও নির্ভরতার ঘাটতির আশঙ্কা তৈরি হয়েছে। এ অনাকক্সিক্ষত ঘটনার ফলে আমাদের ভাবমূর্তির যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা টাকার অঙ্কে প্রকাশ করা কঠিন। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, শনিবার, রবিবার ও সোমবার আমাদের কারাখানাগুলো সার্বিক নিরাপত্তার খাতিরে বন্ধ রাখা হয়। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী সব এলাকা শান্ত রয়েছে। শ্রমিকরা শান্তিপূর্ণ অবস্থায় যার যার বাসস্থানে অবস্থান করছেন। আমরা আশা করি পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সরকারের সব প্রচেষ্টা অতি শিগগিরই সফলতা নিয়ে আসবে। আমরা স্বাভাবিক ব্যবসায়িক জীবনে ফিরে যেতে পারব।

তিনি বলেন, এ আন্দোলন চলাকালীন একটি অশুভ চক্র মেট্রোরেল, জাতীয় সার্ভারসহ অনেক সরকারি-বেসরকারি জাতীয় সম্পদ ধ্বংসসহ বেশ কিছু ঘৃণিত কাজে লিপ্ত হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। কয়েকদিন ধরে কোটা সংস্কার আন্দোলনের সময় সংঘটিত বিক্ষোভ ও সহিংসতাপূর্ণ ঘটনায় নিহতদের রুহের মাগফিরাত কামনা করছি। একই সঙ্গে এ সংঘটিত হত্যাগুলোর তদন্ত ও সুষ্ঠু বিচার দাবি করছি।

 

সর্বশেষ খবর