বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা
আন্দোলনের নামে বীভৎসতা

পুড়ে কয়লা এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা

হাসান ইমন

পুড়ে কয়লা এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা

দুর্বৃত্তদের দেওয়া আগুনে এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা পুড়ে কয়লা -বাংলাদেশ প্রতিদিন

এক্সপ্রেসওয়ের বনানী ও মহাখালী টোলপ্লাজা দুষ্কৃতকারীদের আগুনে পুড়ে ঠায় কঙ্কাল দাঁড়িয়ে আছে। ওজন মাপার স্কেল, অফিস ও সার্ভার ভেঙে চুরমার করা হয়েছে। কম্পিউটার, ল্যাপটপ, সিসি ক্যামরাসহ অনেক যন্ত্রাংশ লুটপাট করে নিয়ে গেছে তারা। আগুন ও লুটপাট করায় অপারেটিং সিস্টেম সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় এক্সপ্রেসওয়ের সব কার্যক্রম বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুলবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

দেশজুড়ে চলা কোটা সংস্কার আন্দোলন সহিংস রূপ নেয় গত বৃহস্পতিবার। ওই দিন রাত ৮টা ২০ মিনিটে প্রথমে ইটপাটকেল নিক্ষেপ পরে টোলপ্লাজায় আগুন ধরিয়ে দেয় দুষ্কৃতকারীরা। প্রথমে ৪ নম্বর ও পরে ২ নম্বর বুথে আগুন দেয়। একই সঙ্গে অফিসের দামি যন্ত্রাংশ ভাঙচুর ও লুটপাট করে দুষ্কৃতকারীরা। আগুনে কতটা ক্ষতি হয়েছে তা নিরূপণ করতে সেতু বিভাগের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি করা হয়েছে।

বনানীর টোলপ্লাজা সরেজমিনে দেখা গেছে, টোলপ্লাজায় ঢুকতেই চোখে পড়ে আগুনের ক্ষতচিহ্ন। টোলপ্লাজার  নিচে ও চারপাশে কাচের টুকরো ও প্লাস্টিক পুড়ে কয়লা হয়ে পড়ে আছে। এই আগুনের লেলিহান শিখায় পুড়েছে প্লাস্টিকের দেওয়া ডিভাইডারগুলোও। সেখানে অনেক প্লাস্টিকের ডিভাইডার ক্ষতিগ্রস্ত হয়েছে। টোলপ্লাজার চারটি বুথ পুড়ে কয়লা। প্রতিটিতে থাকা মেশিন ও দামি যন্ত্রাংশ আগুনে পুড়ে ছাই হয়ে আছে। ছাদের টিনও  পুড়ে গেছে। শুধু লোহার রডগুলো পুড়ে কঙ্কাল হয়ে ঠায় দাঁড়িয়ে আছে। প্লাজায় থাকা ৪টি সিসি ক্যামেরাসহ মোট ৬টি ক্যামরা ভাঙচুর ও লুট করে নিয়ে গেছে আন্দোলনকারীরা। টোলপ্লাজার আগুনের লেলিহান শিখায় পূর্বপাশে থাকা গাছগুলো পুড়ে গেছে। যদিও ওপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়নি। এ ছাড়া টোলপ্লাজার ওজন মাপার স্কেল, সার্ভার, এসি ভাঙচুর করেছে দুষ্কৃতকারীরা। স্কেলের চারপাশে কাচের টুকরো পরে থাকতে দেখা যায়। একইসঙ্গে এক্সপ্রেসওয়ের অফিসের জানালার কাচ ও দরজার কাচ ভাঙচুর করা হয়েছে।  টুকরো টুকরো কাচ ভবনের চারপাশে ছড়িয়েছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। এ বিষয়ে জানতে চাইলে এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক শামীম আখতার বলেন, বনানী ও মহাখালী টোলপ্লাজায় আগুন দিয়েছে দৃষ্কৃতকারীরা। একই সঙ্গে অফিস ভাঙচুর, কম্পিউটার, ল্যাপটপ, সিসি ক্যামেরাসহ বিভিন্ন দামি যন্ত্রাংশ চুরি করেছে তারা। এসব ক্ষয়ক্ষতি নিরূপণে সেতু বিভাগের অতিরিক্ত সচিব রশিদুল হাছানকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি করা হয়েছে। এই কমিটির রিপোর্ট পেলে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে। পরিস্থিতি স্বাভাবিক হলে এক্সপ্রেসওয়ের কার্যক্রম শুরু হবে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর