বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

৩০ জাতের বিদেশি আম এক বাগানে

নওগাঁ প্রতিনিধি

৩০ জাতের বিদেশি আম এক বাগানে

নওগাঁর সাপাহার উপজেলার এক বাগানে চাষ হয়েছে ৩০ জাতের বিদেশি আম। এরমধ্যে ২০টি জাতই রঙিন। ছোট ছোট গাছে ঝুলছে লাল-খয়েরি আম। বিদেশি জাতের আমের মধ্যে রয়েছে- অস্টিন, মিয়াজাকি, সূর্যডিম, টমি অ্যাট কিনস, রেড পালমার, কেইট, লেডিজেন, কিং অব চাকাপাত, চিয়াংমাই, কেন্ট,  কেনসিংটন প্রাইড, তাইওয়ান রেড রুবি, বারি-১৩, ব্ল্যাকস্টোন, হেডেন, গ্লেন, ভ্যালেন্সিয়া প্রাইড, ব্যানানা ম্যাংগো, মায়া, হানিডিউ, কিউজাই, তোতাপুরি, লিচি ম্যাংগো। এবার ওইসব রঙ্গিন জাতের আম রপ্তানি হবে বিদেশে। মাটি আম চাষের উপযোগী ফলন ভালো হয়েছে।

বাগানমালিক সোহেল রানা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে কিছুদিন  ঢাকায় সাংবাদিকতা করেছেন। এরপর গ্রামে বরেন্দ্র এ্যাগ্রো পার্ক নাম দিয়ে ৮০ বিঘা জমি লিজ নিয়ে আম বাগান করেন। এখন তার ২০০ বিঘা জমিতে আমের বাগান রয়েছে। চার বছর আগে ইতালি থেকে এক বন্ধুর সহোযোগিতায় রঙিন আমের চারা সংগ্রহ করেন। ২০২১ সালে প্রথম গাছগুলোতে ধরেছিল বাহারি রঙের আম। গত বছর থেকে বিদেশি রঙিন আমগুলো ইংল্যান্ড, সুইডেন, ইতালি, থাইল্যান্ড, মেক্সিকোতে রপ্তানি করেছেন।

বাগানে অনেক শিক্ষার্থী লেখাপড়ার পাশাপাশি কাজ করছেন। তাকে দেখে অনেক শিক্ষিত যুবক উদ্বুদ্ভ হচ্ছে। বাহারী রঙের আমগুলো দেখতে যেমন সুন্দর তেমনি সুস্বাদু। রঙিন আম বাগানের কথা শুনে চাঁপাইনবাবগঞ্জ থেকে চারা সংগ্রহ করতে এসেছেন একজন উদ্যক্তা। বাহারী রংয়ের আমের বাগান দেখে মুগ্ধ তিনি। সোহেল রানা বলেন, এই আমগুলো আমাদের দেশে একেবারেই নতুন। এগুলো এক্সপোর্ট করতে পারলে বাণিজ্যিকভাবে সফলতা অর্জন করা সম্ভব। তিনি বলেন- আমের জাতগুলো মূলত থাইল্যান্ড, ইতালি, মেক্সিকো, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের। এসব আমের চাহিদা এবং দাম অনেক। অন্য আমের তুলনায় চাষ পদ্ধতি খুব আলাদা নয়। দেশের মাটিতে বিদেশি জাতের আম চাষের নেশা থেকে আমি এমন বাগান করেছি। বাংলাদেশের মাটিতে এতো ভালো ফলন হবে কল্পনাও করিনি। এখানে ৫০ জন শ্রমিক নিয়মিত কাজ করেন।

 

সর্বশেষ খবর