বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সিলেট ছেড়েছেন ১৫৫ বিদেশি শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

দেশের চলমান পরিস্থিতিতে সিলেট ছেড়ে নিজ নিজ দেশে চলে গেছেন ১৫৫ জন বিদেশি শিক্ষার্থী। এর মধ্যে ভারত ও নেপালের শিক্ষার্থী রয়েছেন। গত শনিবার থেকে তারা নিজেদের দেশে ফিরতে শুরু করেন বলে জানা গেছে। এর মধ্যে তামাবিল স্থলবন্দর দিয়ে ১৫২ জন ও ওসমানী বিমানবন্দর হয়ে তিনজন শিক্ষার্থী বাংলাদেশ ছাড়েন।

তাদের মধ্যে রয়েছেন- জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজের ৬১ জন, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ৭৭ জন ও পার্কভিউ মেডিকেল কলেজের ১৭ জন বিদেশি শিক্ষার্থী। সূত্র জানায়, মেডিকেল কলেজে পড়ালেখার জন্য ভারত ও নেপাল থেকে প্রতি বছর অনেক শিক্ষার্থী আসেন সিলেটে। সিলেটের বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তি হয়ে তারা এমবিবিএস কোর্স সম্পন্ন করেন। চলমান কোটাবিরোধী আন্দোলন ও পরবর্তীতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় আতঙ্ক ঘিরে ধরে বিদেশি শিক্ষার্থীদের। ফলে তারা সাময়িক সময়ের জন্য নিজেদের দেশে ফিরে যেতে আগ্রহ প্রকাশ করেন।

ভারতীয় সহকারী হাইকমিশন সিলেটের দ্বিতীয় সচিব (প্রেস, তথ্য, সংস্কৃতি ও শিক্ষা) মানস কুমার মুস্তাফি জানান, সিলেটের মেডিকেল কলেজে পড়তে আসা ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে ১৭ জন নেপালি শিক্ষার্থীকে ভারত হয়ে তাদের দেশে ফেরার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। দেশে ফিরে যাওয়াদের মধ্যে জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজের ভারতীয় ৪৯ ও নেপালি ১২ জন, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ৭৭ জন ভারতীয় এবং পার্কভিউ মেডিকেল কলেজের ১০ জন ভারতীয় ও সাতজন নেপালি শিক্ষার্থী ছিলেন।

সর্বশেষ খবর