বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

টার্গেট ছিল থানা পুলিশ বক্স

৭৮ পুলিশ বক্সে ধ্বংসযজ্ঞ

নিজস্ব প্রতিবেদক

টার্গেট ছিল থানা পুলিশ বক্স

কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় রাজধানীর পুলিশ বক্সগুলো হামলার টার্গেট করা হয়। এ হামলা সবচেয়ে বেশি ঘটেছে যাত্রাবাড়ী, উত্তরা, রামপুরা, বাড্ডা, আজিমপুর, মোহাম্মদপুর ও মিরপুরে। আন্দোলন চলাকালে কয়েক দিনে অন্তত ৭৮ পুলিশ বক্স ভাঙচুর ও পুড়িয়ে দেওয়া হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা।

গতকাল রামপুরায় গিয়ে দেখা গেছে, দুর্বৃত্তদের দেওয়া আগুনে রামপুরা ব্রিজসংলগ্ন পুলিশ বক্সটি যেন ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। ভিতরে থাকা চেয়ার-টেবিল, খাতাপত্রসহ সবকিছু পুড়ে ছাই। পুলিশের অন্তত ১০-১৫টি মোটরসাইকেল, একাধিক ভ্যান পুড়িয়ে দেওয়া হয়েছে। পুড়িয়ে দেওয়া হয়েছে ডিসি ট্রাফিক গুলশান অফিস। এসি ট্রাফিক রমনা, রামপুরা, মহাখালী ও উত্তরা অফিস। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক অ্যাডমিন ও রিসার্চের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. জাহাঙ্গীর আলম এ প্রতিবেদককে বলেন, পুরো ঢাকায় ট্রাফিকের অফিস ও বক্সগুলোর মধ্যে ৭৮টি হামলার শিকার হয়েছে। এর মধ্যে মতিঝিল, গুলশান ও রামপুরার ট্রাফিক অফিসগুলো রয়েছে। হামলায় অফিস ও পুলিশ বক্সগুলোর প্রায় ৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

উত্তরার রাজলক্ষ্মী, হাউস বিল্ডিং, আজমপুর এবং মালিবাগ গিয়ে পুলিশ বক্সসহ বিভিন্ন স্থাপনায় ধ্বংসযজ্ঞ চোখে পড়ে। মালিবাগ রেলগেট থেকে আবুল হোটেল হয়ে রামপুরা পর্যন্ত মূল সড়কে গত কয়েক দিনের আন্দোলন ও সংঘর্ষের বিভিন্ন ক্ষতচিহ্ন ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায়। সড়কের পাশে কোথাও উপড়ে ফেলা রোড ডিভাইডার, ইটের টুকরা ইত্যাদিও পড়ে থাকতে দেখা গেছে। বৃহস্পতিবার রামপুরায় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবনে আগুন দেয় আন্দোলনকারীরা। আগুন নেভাতে খিলগাঁও ফায়ার স্টেশন থেকে পানিবাহী গাড়ি বের হলে রাস্তায় গাড়িটি আটকে দেওয়া হয়। গাড়িটিকে স্টেশনে ফিরে যেতে বাধ্য করে। ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বরে পুলিশ বক্সে আগুন দেয় আন্দোলনকারীরা। এ আগুনের ধোঁয়া কুন্ডলী পাকিয়ে ওপরের দিকে উঠে যায়। ওপরে মেট্রোরেলের লাইনও ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। এদিন উত্তরার রাজলক্ষ্মী, হাউস বিল্ডিং, আজমপুরসহ চারটি পুলিশ বক্স ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার শেল-রাবার বুলেট-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এতে অন্তত ছয়জন নিহত এবং আহত হয় প্রায় ৫০০ জন। এর আগে ১৬ জুলাই মহাখালী রেলগেটে পুলিশ বক্সে আগুন দেয় আন্দোলনকারীরা। সেখানে থাকা মোটরসাইকেলগুলোও পুড়িয়ে দেওয়া হয়।

সর্বশেষ খবর