শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কারফিউ-ছুটিতে বাতাসে উন্নতি

নিজস্ব প্রতিবেদক

দেশে চলমান কারফিউ ও সাধারণ ছুটি থাকায় কয়েক দিন ধরে রাজধানী ঢাকাসহ সারা দেশে যান চলাচল সীমিত ছিল। এ সময় বন্ধ ছিল শিল্পকারখানার উৎপাদনও। এতে বাতাসের মানে উন্নতি হয়েছে। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় গতকাল সকালে ঢাকার অবস্থান ছিল ৩৯তম। এদিন সকালে গত কয়েক দিনের মতো বাতাসের মান ছিল ‘মাঝারি’ পর্যায়ে। এর আগে দীর্ঘ সময় ধরে বায়ুদূষণের কারণে ঢাকা বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় প্রথম দিকে ছিল।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দেখা যায়, গতকাল বেলা ১১টা ১৮ মিনিটে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা ৩৯তম স্থানে ছিল। যথাক্রমে ৩১৪, ১৫৮ ও ১৫৭ একিউআই স্কোর নিয়ে বিশ্বের শীর্ষ তিন দূষিত শহর ছিল ইরাকের বাগদাদ, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা ও ইন্দোনেশিয়ার জাকার্তা। সাধারণত একিউআই স্কোর ৫১ থেকে ১০০-এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা গ্রহণযোগ্য পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। আর ১০১ থেকে ১৫০-এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। ১৫১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো হলো বস্তুকণা পিএম১০ ও পিএম২.৫ এবং এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। বর্ষাকালে ঢাকার বাতাসের মান কিছুটা উন্নতি হয়। এবার টানা কয়েক দিন প্রধান সড়কগুলোয় যান চলাচল সীমিত এবং বিভিন্ন ধরনের নির্মাণকাজ ও শিল্পোৎপাদন বন্ধ থাকায় বায়ুদূষণও কম হয়েছে।

সর্বশেষ খবর