শনিবার, ২৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা
প্যারিস অলিম্পিক

উৎসবের আগে ট্রেনে হামলা

প্রতিদিন ডেস্ক

উৎসবের আগে ট্রেনে হামলা

ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে দেশটির দ্রুতগতির রেল নেটওয়ার্কে (টিজিভি) অগ্নিসংযোগসহ হামলার ঘটনা ঘটেছে। এতে তিনটি অঞ্চলের রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল ফ্রান্সের রাষ্ট্রীয় ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ এসব জানিয়েছে।

এসএনসিএফ বলেছে, রাতের বেলায় একযোগে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়। এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ঘটনার ফলে প্যারিস অলিম্পিকের উদ্বোধনের আগেই একটা ভয় তৈরি হলো। ফলে কতটা নির্বিঘ্নে বিশ্ব ক্রীড়াঙ্গনের এ আসর সম্পন্ন হবে, তা নিয়ে শঙ্কা তৈরি হলো। আর দ্রুতগতির ট্রেন পরিষেবা ব্যাহত হওয়ার ফলে ৮ লাখ মানুষ সমস্যায় পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সাধারণ মানুষকে আগামী কয়েক দিন ট্রেনে যাতায়াত এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।এএফপি জানায়, ফ্রান্সের একাধিক এলাকায় ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয় বৃহস্পতিবার রাতে। রেলব্যবস্থা পুরোপুরি ধ্বংস করে দেওয়ার জন্যই আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। ফ্রান্সের রেলের আটলান্টিক, নর্দান ও ইস্টার্ন শাখা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশজুড়ে এমন হামলা কারা চালিয়েছে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি ফরাসি প্রশাসনের পক্ষ থেকে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। উড়িয়ে দেওয়া হচ্ছে না অন্তর্ঘাতের আশঙ্কা।

প্যারিসের মন্টপারনাসে স্টেশন সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে একটি। সেখানে যাত্রীদের সব থেকে বেশি সমস্যার মধ্যে পড়তে হয়েছে। ইউরে-এট-লোইরে কোর্টলাইনের

ট্র্যাকের কাছে আগুন আটলান্টিক লাইনের সিগন্যালিং ইনস্টলেশনগুলোকে ক্ষতিগ্রস্ত করেছে।

তবে ফরাসি কর্তৃপক্ষ বলছে, প্যারিস অলিম্পিক্সে নাশকতামূলক ঘটনা ঘটতে পারে বলে আগেই সতর্কবার্তা জারি করা হয়েছিল। সেজন্য কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়েছে প্যারিসকে। এবার অলিম্পিকে ৭ হাজার অ্যাথলেট ও ৩ লাখ দর্শক অংশ নিচ্ছে।

ফ্রান্সের পরিবহনমন্ত্রী প্যাত্রিশ ভারগারিত সামাজিক মাধ্যমে দেওয়া পোস্টে এ হামলার নিন্দা জানিয়েছেন। যত দ্রুত সম্ভব যোগাযোগব্যবস্থা চালুর চেষ্টার জন্য ভারগারিত এসএনসিএফকে ধন্যবাদ জানিয়েছেন।

সর্বশেষ খবর