শনিবার, ২৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নৈরাজ্য প্রতিহত করতে সাবেক ছাত্রনেতাদের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

কোটা আন্দোলনকে পুঁজি করে বিএনপি-জামায়াত জঙ্গিবাদীদের সন্ত্রাস, অগ্নিসংযোগ ও নৈরাজ্য প্রতিহত করার জন্য ছাত্রসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক ছাত্র নেতারা। গতকাল বিকালে ধানমন্ডির একটি রেস্টুরেন্টে গণতান্ত্রিক প্রগতিশীল ছাত্র সংগঠনের ৯০ এবং ৯০ পরবর্তী সাবেক নেতৃবৃন্দের বৈঠকে এ আহ্বান জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি ও জাকসু ভিপি, সাবেক উপমন্ত্রী  একেএম এনামুল হক শামীম। সভা পরিচালনা করেন জাসদ ছাত্রলীগের সাবেক সভাপতি ওবায়দুর রহমান চুন্নু। সভায় জাসদ ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল্লাহিল কাইয়ুমকে পরবর্তী কার্যক্রমের সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়। বক্তব্য রাখেন- ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইছহাক আলী খান পান্না, জাসদ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোহাম্মদ মোহসীন, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, সাহাবুদ্দীন ফরাজী, ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারি, সাবেক ছাত্রনেতা পঙ্কজ দেবনাথ, সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু, জাসদ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মির্জা মো. আনোয়ারুল হক, জাসদ ছাত্রলীগ সভাপতি শরিফুল কবির স্বপন, ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুজ্জামান শিখর, ছাত্রমৈত্রীর সাবেক নেতা মোস্তফা আলমগীর রতন, সাবেক সভাপতি সাব্বাহ আলী কলিন্স, ছাত্র আন্দোলনের সাবেক সভাপতি মোশাহিদ আহমেদ, ছাত্রকেন্দ্রের সাবেক সভাপতি রাজু আহমেদ, সাবেক ছাত্রনেতা মেজবাউল হাসান সাচ্চু, আফজালুর রহমান বাবু, গোলাম রাব্বানী চিনু, খায়রুল হাসান জুয়েল, জাতীয় ছাত্র ঐক্যের সাবেক সাধারণ সম্পাদক আশোক ধর, জাসদ ছাত্রলীগের সাবেক নেতা জিয়াউল হক মুক্তা, সাবেক সাধারণ সম্পাদক আলী হাসান তরুণ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, সাবেক সভাপতি সামসুল ইসলাম সুমনসহ ৩৮ জন সাবেক ছাত্রনেতা।

বৈঠকে সাবেক ছাত্রনেতারা কোটা আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তারা  সাম্প্রতিক ঘটনায় তরুণ শিক্ষার্থী, সাধারণ পথচারী, সাংবাদিক, পুলিশ নিহত হওয়ায় গভীর শোক প্রকাশ করেন। আন্দোলনে আহত চিকিৎসার ব্যয়ভার ও নিহতদের পরিবারের দায়িত্ব সরকারকে নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে কোটা আন্দোলনের নামে বিএনপি-জামায়াত-জঙ্গিবাদী শক্তির সুপরিকল্পিত, সুসংগঠিত ধ্বংসাত্মক অপরাধমূলক কর্মকান্ডের তীব্র নিন্দা জানান।

তারা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় ও নির্দেশনার আলোকে সরকার কর্তৃক দ্রুত পরিপত্র জারি করে সমস্যার সমাধান হয়ে যাওয়ায় আন্দোলনকারীদের ধৈর্য ধারণ এবং অর্জিত বিজয় ধরে রেখে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান। তারা কোটা আন্দোলন হাইজ্যাক করে বিএনপি-জামায়াত-জঙ্গিরা যাতে অপরাজনীতি করতে না পারে সে বিষয়ে সজাগ থাকার আহ্বান জানান।

সর্বশেষ খবর