মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আয়ের থেকে ব্যয় বেশি বিএনপির

নিজস্ব প্রতিবেদক

আয়-ব্যয় দুই-ই কমেছে বিএনপির। ২০২২ সালে দলটির আয় ছিল ৫ কোটি ৯২ লাখ ৪ হাজার ৬৩২ টাকা। আর ব্যয় ছিল ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৮০৩ টাকা। ২০২৩ পঞ্জিকা বছরে দলটির আয় হয় ১ কোটি ১০ লাখ ৮০ হাজার ১৫১ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ২৩ হাজার ৯৭০ টাকা। এ হিসাবে আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে ২ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৮১৯ টাকা। আগের বছরের তুলনায় ২০২৩ সালে বিএনপির আয় ও ব্যয় দুটোই কমেছে।

গতকাল বিএনপি নির্বাচন কমিশনে দলের আয়-ব্যয়ের ২০২৩ পঞ্জিকা বছরের হিসাব জমা দিয়েছে। নির্বাচন কমিশন অফিসে গিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল সদস্য বিজন কান্তি সরকার ও সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু এই হিসাব জমা দেন। দলটির আয়ের খাতগুলোর মধ্যে রয়েছে নির্বাহী কমিটির চাঁদা, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত অনুদান এবং ব্যাংকের সুদ। অন্যদিকে অফিস স্টাফদের বেতন, বিভিন্ন পোস্টার এবং লিফলেট ছাপানো, অফিসের ইউটিলিটি বিল, পত্রিকায় বিজ্ঞাপন, ইফতার পার্টি ও গুম, খুন হওয়া নেতা-কর্মীদের পরিবারকে আর্থিক সহায়তা বাবদ ব্যয় হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব দলগুলোকে নির্বাচন কমিশনে জমা দিতে হয়। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী পর পর তিন বছর দলের আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে।

সর্বশেষ খবর