মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

সুন্দরবনে বাঘ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

সুন্দরবনে বাঘ বেড়েছে

এবারের বাঘ শুমারিতে সবচেয়ে বেশি বাঘের বাচ্চার ছবি পাওয়া গেছে। এ থেকে ধারণা করা হচ্ছে, আগের তুলনায় বাংলাদেশের সুন্দরবন অংশে বাঘের সংখ্যা বেড়েছে। তবে এই সংখ্যা কত তা জানতে আরও কয়েক দিন সময় লাগবে। গতকাল ছিল বিশ্ব বাঘ দিবস। বাঘের আবাস রক্ষা ও সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রতি বছরের ২৯ জুলাই দিবসটি পালন করা হয়। বাঘ শুমারির ফলাফল আগামী মাসে প্রকাশ করা হবে। সে সময় সুন্দরবনে বাঘের প্রকৃত সংখ্যা জানা যাবে।

বন বিভাগ সূত্রে জানা যায়, সুন্দরবনের বাঘ সংরক্ষণ প্রকল্পের আওতায় গত বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ক্যামেরা ট্র্যাপিং পদ্ধতিতে সাতক্ষীরা ও খুলনা রেঞ্জে বাঘশুমারি হয়। এ বছরের প্রথম দিকে বনের চাঁদপাই ও শরণখোলা রেঞ্জেও একই পদ্ধতিতে শুমারি করা হয়েছে। ৪০ দিন ধরে প্রতিটি রেঞ্জের ১৪৫টি পয়েন্টে দুটি করে ক্যামেরা বসানো হয়েছিল। এ ছাড়া সুন্দরবনে খাল সার্ভের মাধ্যমে বাঘের পায়ের ছাপ সংগ্রহ করা হয়। প্রায় চার মাস আগে শুমারির মাঠপর্যায়ের কাজ শেষ হয়েছে।

বাঘ সংরক্ষণ প্রকল্প পরিচালক ও সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন জানান, বাঘের প্রায় সাড়ে সাত হাজার ছবি পাওয়া গেছে। একই বাঘের ছবি পাওয়া গেছে বহুবার। এ জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে প্রতিটি বাঘের ‘ইউনিক আইডি’ করা হয়েছে। এসব ছবি বিশেষজ্ঞদের কাছে সরবরাহ করা হয়েছে। তারা এগুলো বিশ্লেষণ করছেন। তিনি জানান, এবারের শুমারিতে সুন্দরবনের অন্য তিনটি রেঞ্জের মতো খুলনা রেঞ্জেও বাঘের অনেক ছবি পাওয়া গেছে। এবারই প্রথম সবচেয়ে বেশি বাঘের বাচ্চার ছবি পেয়েছি। এ থেকে ধারণা করছি, বাঘ আগের তুলনায় বেড়েছে। এর আগে ২০১৮ সালে ক্যামেরা ট্র্যাপিং পদ্ধতিতে করা শুমারি অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১১৪।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর