বুধবার, ৩১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আজ থেকে অফিস আদালত ব্যাংক আগের সূচিতে

কারফিউ শিথিল, সেনা টহল, কাল থেকে ট্রেন

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে অফিস আদালত ব্যাংক আগের সূচিতে

রাজধানীতে গতকাল সেনা টহল -জয়ীতা রায়

আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হওয়ায় কারফিউ শিথিলের সময় আরও বাড়িয়েছে সরকার। আজ থেকে অফিস, আদালত, ব্যাংক স্বাভাবিক নিয়মেই চলবে। অফিস চলবে সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত ও ব্যাংকে লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। তবে ঝুঁকি বিবেচনায় এখনো পুরোপুরি তুলে নেওয়া হয়নি কারফিউ। জনসাধারণের জানমাল ও সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিরাপত্তায় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সেনা টহল অব্যাহত রয়েছে। কাউকে সন্দেহ হলেই চালানো হচ্ছে তল্লাশি। রাতে কারফিউ বলবৎ থাকছে অধিকাংশ ঝুঁকিপূর্ণ এলাকায়।

অন্যতম ঝুঁকিপূর্ণ এলাকা ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলায় আজ বুধবার থেকে শনিবার পর্যন্ত সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত ১৩ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে বলে গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আগের তিন দিন ১১ ঘণ্টা কারফিউ শিথিল ছিল এই চার জেলায়। এ ছাড়া অন্যান্য জেলায় সংশ্লিষ্ট জেলা প্রশাসন কারফিউয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোটা আন্দোলনে শিক্ষার্থীদের চাওয়া মেনে নেওয়ার পরও সহিংসতা থামেনি। বাধ্য হয়েই আমরা কারফিউ জারি করেছিলাম। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। তাই কারফিউ শিথিলের সময় বাড়ানো হচ্ছে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রী এবং টেকনিক্যাল বিষয়গুলো বিবেচনায় নিয়ে পরিপূর্ণভাবে ইন্টারনেট চালুর ব্যাপারে আইসিটি প্রতিমন্ত্রী সিদ্ধান্ত নেবেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। গতকাল সন্ধ্যা ৬টায় ফের কারফিউ শুরু হলে রাজধানীর বিভিন্ন মোড়ে, সড়কে ও গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনার সামনে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সেনা সদস্যদের টহল দিতে দেখা যায়। এ সময় কাউকে সন্দেহ হলে তল্লাশি করা হয়। কোথাও জটলা দেখলে সরিয়ে দেওয়া হয়। তবে জরুরি পণ্যবাহী যানবাহনগুলোকে স্বাভাবিক নিয়মে চলতে দেখা গেছে। অন্যান্য জেলায় কারফিউ পরিস্থিতি জানিয়েছেন আমাদের সংবাদকর্মীরা। চট্টগ্রাম : চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় আজ বুধবার সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ১৬ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (জনসংযোগ) কাজী তারেক আজিজ। রংপুর : এই বিভাগের পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও রংপুর জেলায় আজ সকাল ৬ টা থেকে রাত ১০টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে জানানো হয়েছে। রাজশাহী : আজ বুধবার রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে সকাল ৬টা থেকে রাত ৮টা, নাটোরে ভোর ৫টা থেকে রাত ১০টা, পাবনায় সকাল ৮টা থেকে রাত ১০টা, বগুড়ায় সকাল ৬টা থেকে রাত ১০টা, জয়পুরহাটে সকাল ৮টা থেকে রাত ১০টা, নওগাঁয় সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার দেওয়ান হুমায়ুন কবীর। খুলনা : এই বিভাগের খুলনা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মাগুরা, মেহেরপুর ও বাগেরহাটে কারফিউ শিথিলের সময় সকাল ৬টা থেকে রাত ১০টা। কুষ্টিয়ায় সকাল ৭টা থেকে রাত ১০টা, যশোর ও সাতক্ষীরায় সকাল ৬টা থেকে রাত ৯টা। সিলেট : গত কয়েকদিন ধরে সিলেটে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ১৫ ঘণ্টা কারফিউ শিথিল থাকছে। ময়মনসিংহ : গতকাল এই বিভাগের ময়মনসিংহ ও শেরপুরে সকাল ৬টা থেকে রাত ১০টা, নেত্রকোনায় সকাল ৬টা থেকে রাত ৯টা ও জামালপুরে সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল ছিল। গতকাল সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত নতুন কোনো সিদ্ধান্ত আসেনি।

স্বাভাবিক সূচিতে চলবে অফিস : দেশের সার্বিক পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে আসায় প্রেক্ষিতে সব সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিসের স্বাভাবিক সময়সূচি নির্ধারণ করেছে সরকার। আজ বুধবার সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত চলবে অফিস সূচি। অর্থাৎ অফিসের কার্যক্রম নিয়মিত সময়ে ফিরল। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা-সংঘাত ছড়িয়ে পড়লে গত ১৯ জুলাই রাতে সারা দেশে কারফিউ জারি করে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় সরকার। পরে ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত দুই দফায় সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ২৪ ও ২৫ জুলাই সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সীমিতভাবে চলে সরকারি-বেসরকারি অফিস। পরিস্থিতি আরও স্বাভাবিক হলে গত তিন দিন ২৮, ২৯ ও ৩০ জুলাই অফিস চলে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। পর্যায়ক্রমে কারফিউ শিথিলের সময় বাড়ানোয় স্বাভাবিক কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে সর্বত্র।

ব্যাংকে লেনদেন ১০টা থেকে ৪টা : পরিস্থিতির উন্নতি হওয়ায় সরকারি অফিস-আদালতের মতো ব্যাংকিং কার্যক্রমও স্বাভাবিক সময়ে ফিরছে। আজ (বুধবার) থেকে দেশের সব ব্যাংকে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত লেনদেন করা যাবে। আর সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যাংকের দাপ্তরিক কার্যক্রম চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক। পাঁচ দিন সীমিত সময়ে লেনদেনের পর দেশের পুঁজিবাজারও স্বাভাবিক সূচিতে ফিরছে। বুধবার থেকে আগের মতো সকাল ১০টায় লেনদেন শুরু হয়ে বেলা আড়াইটা পর্যন্ত চলবে। কারফিউ ও সাধারণ ছুটির কারণে তিন দিন বন্ধ থাকার পর গত সপ্তাহের বুধবার থেকে সীমিত সময়ে লেনদেন চালু করা হয় ব্যাংকে। দুই দিন বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত লেনদেন চলে। আর পুঁজিবাজারে লেনদেন চলে বেলা ২টা পর্যন্ত। কারফিউ শিথিলের সময় বাড়ানো হলে এ সপ্তাহের রবি থেকে মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত লেনদেন হয় ব্যাংকে।

বৃহস্পতিবার থেকে চলবে ট্রেন : কোটা আন্দোলন ঘিরে সহিংসতার জেরে ১৪ দিন বন্ধ থাকার পর আগামী বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে স্বল্প দূরত্বে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করবে বলে জানিয়েছে রেলওয়ে। কারফিউ শিথিল থাকার সময়টাতে এসব মেইল, লোকাল ও কমিউটার ট্রেন চলাচল করবে। পরিস্থিতি স্বাভাবিক মনে হলে এর দুই-তিন দিন পর থেকে আন্তনগর ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে বলে রেল সূত্রে জানা গেছে। গতকাল রেল ভবনে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ের মহাপরিচালক সর্দার সাহাদাত আলী। প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘাতের কারণে ১৮ জুলাই দুপুর থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ খবর