রবিবার, ৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

টানা বৃষ্টিতে প্লাবিত নিম্নাঞ্চল

বন্দরে সতর্কতা

প্রতিদিন ডেস্ক

টানা বৃষ্টিতে প্লাবিত নিম্নাঞ্চল

বৈরী আবহাওয়ার পাশাপাশি টানা বৃষ্টিতে ভাসছে দেশের বিভিন্ন এলাকা। বাগেরহাট শহরের প্রধান সড়কগুলো তলিয়ে যাওয়ার পাশাপাশি অনেক এলাকায় হাঁটু পানি জমেছে। এ ছাড়া ফেনীর পরশুরামে ১১ স্থানে বাঁধ ভেঙে ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। টানা বৃষ্টিতে রাঙামাটির সড়ক ডুবে যাওয়ায় অন্যতম পর্যটন স্পট সাজেকে প্রায় ৩৮০ জন পর্যটক আটকা পড়েছেন। এ ছাড়া পানিতে তলিয়ে যাচ্ছে রাঙামাটি ও খাগড়াছড়ির নিম্নাঞ্চল। বৈরী আবহাওয়া ও অমাবস্যার প্রভাবে বরিশাল বিভাগের বিভিন্ন নদনদীর পানি বেড়েছে। অনবরত বৃষ্টিতে পানিবন্দি হয়ে পড়েছেন পটুয়াখালীর কলাপাড়ার মানুষ। পায়রাসহ সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে, শুক্রবার রাত থেকে বৃষ্টি হওয়ায় রংপুরের কৃষকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

বাগেরহাট : টানা বৃষ্টিতে তলিয়ে গেছে বাগেরহাট শহরের বেশির ভাগ এলাকা। শহরের প্রধান সড়কগুলো তলিয়ে যাওয়ার পাশাপাশি অনেক এলাকায় হাঁটু পানি জমেছে। এতে জলাবদ্ধতায় চরম দুর্ভোগে পড়েছেন শহরবাসী। দ্রুত জলাবদ্ধতা নিরসনের দাবি জানিয়েছেন তারা। টানা বৃষ্টিতে মোরেলগঞ্জ, শরণখোলা, মোংলা, রামপাল ও কচুয়ার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। পানিতে অনেকের ঘের ডুবে মাছ              বেরিয়ে গেছে। বুধবার রাত থেকে লাগাতার বৃষ্টিতে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ফেনী : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও প্রবল বর্ষণের কারণে ফেনীর পরশুরামের মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বেড়িবাঁধের ১১টি স্থানে ভেঙে ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। বন্যায় পানিবন্দি রয়েছে ৩০ গ্রামের হাজার হাজার বাসিন্দা। বন্যায় মির্জানগর ইউনিয়নের ১০ হাজার মানুষসহ চিথলিয়া, বক্সমাহমুদ ইউনিয়ন ও পৌর এলাকার কয়েক হাজার বাসিন্দা পানিবন্দি। গতকাল ফুলগাজী উপজেলার ফুলগাজী বাজারেও বন্যার পানি প্রবেশ করে। পরশুরাম উপজেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। এ সময় ফেনী ১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহম্মেদ চৌধুরী নাসিম, জেলা প্রশাসক মোছাম্মৎ শাহীনা আক্তারসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, ফুলগাজী ও পরশুরাম উপজেলার জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সময় প্রাথমিকভাবে ফুলগাজী ও পরশুরাম উপজেলার জন্য ১৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

রাঙামাটি : রাঙামাটির অন্যতম পর্যটন স্পট সাজেকে আটকা পড়েছে ৩৮০ জনের বেশি পর্যটক। টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে তলিয়ে গেছে রাঙামাটি বাঘাইহাট ও খাগড়াছড়ি দিঘীনালা সড়ক। তাই বন্ধ হয়ে গেছে সব ধরনের যানবাহন চলাচল। গতকাল সকাল ১০টায় এ তথ্য জানায় রাঙামাটি বাঘাইছড়ি নির্বাহী কর্মকর্তা শিরিন আক্তার। তিনি বলেন, বৃষ্টি হলে পাহাড়ি ঢলনামে। তাই রাঙামাটির বাঘাইহাট ও খাগড়াছড়ির দিঘীনালার নিম্নাঞ্চল ডুবে যায়। অন্যদিকে, তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে অব্যাহত আছে টানা বৃষ্টিপাত। থেমে থেমে বৃষ্টি হচ্ছে পাহাড়ি অঞ্চলে। এতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী) : টানা বৃষ্টির পানিতে কলাপাড়ার খাল-বিল একাকার হয়ে গেছে। পানিবন্দি হয়ে আছে অনেক মানুষ। উপকূলীয় এলাকা দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার শংকায় পায়রাসহ সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে সব মাছধরা ট্রলারকে নিরাপদে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়।

রংপুর : শুক্রবার রাত থেকে প্রকৃতি বৃষ্টি ঝরাচ্ছে। ফলে কৃষকদের মাঝে স্বস্তি এসেছে। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে রংপুর অঞ্চলের পাঁচ জেলায় প্রায় ৬ লাখ ১২ হাজার হেক্টরের বেশি জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ অঞ্চলের কৃষক এখনো প্রকৃতির ওপর নির্ভর করছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ওবায়দুল ইসলাম ম-ল বলেন, বৃষ্টি হওয়ায় কৃষকের কিছুটা আর্থিক সাশ্রয় হয়েছে।

সর্বশেষ খবর