বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

আনন্দ উল্লাস চলছেই

উৎসুক জনতা সংসদ ভবন ও গণভবনে

নিজস্ব প্রতিবেদক

আনন্দ উল্লাস চলছেই

স্বৈরশাসক শেখ হাসিনা সরকারের পতনের পর গণভবন ও জাতীয় সংসদ ভবনে গিয়ে ছাত্র-জনতার উল্লাসের রেশ ছিল গতকালও। পরে পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবন নিয়ন্ত্রণে নিয়েছে সেনাবাহিনী। তবে জাতীয় সংসদে এখনো উৎসুক জনতার ভিড় রয়েছে।

গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জাতীয় সংসদ ভবন ঘুরে দেখা যায়, রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে উৎসুক জনতা সংসদ ভবন দেখতে আসছেন। ভবনের দক্ষিণ দিকের গেট খোলা রয়েছে। সেই দিক দিয়েই প্রবেশ করছে উৎসুক জনতা। তবে সংসদের ভবনের দরজা বন্ধ থাকায় ভিতরে প্রবেশ করতে পারেনি। সংসদের সামনের অংশ ও আশপাশের এলাকা ঘুরেই বেড়াতে দেখা গেছে অনেকজনকে। সড়কের মুখে থাকা ভিআইপি সাইন বোর্ডের লেখাগুলো কালি দিয়ে মুছে ফেলা হয়েছে। এই সড়কটি মূলত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের সংসদে প্রবেশের পথ। সংসদ ভবনে প্রবেশের ভিআইপি সড়ক দিয়ে রিকশা, অটোরিকশা, মোটরসাইকেল নিয়েও অনেকে সংসদ ভবন প্রাঙ্গণে প্রবেশ করছেন। কেউবা ছবিও তুলছেন। স্কুল পোশাক পরিহিত অনেককেও দেখা যায় সংসদ ভবন প্রাঙ্গণে ঘুরে বেড়াতে। সংসদ ভবনের উত্তর দিকের বিজয় সরণির পাশের লেকে কয়েকজনকে গোসল করতেও দেখা যায়। গণভবন এলাকা ঘুরে দেখা যায়, ভবনের প্রধান ফটকটি বন্ধ রয়েছে, সেখানে নিরাপত্তায় দেখা গেছে কয়েকজন সেনা সদস্যকে। যারা ফটক দিয়ে প্রবেশ করতে চাইছেন, তাদের বুঝিয়ে-শুনিয়ে ফেরত পাঠানোর চেষ্টা করছেন তারা। তবে প্রধান ফটকের বামপাশের দেয়াল ভেঙে ফেলা হয়েছে অনেক আগেই। সেদিক দিয়ে জনগণ প্রবেশ করতে গেলেই পড়ছে সেনাবাহিনীর বাধায়। কেউ কেউ সেনা সদস্যদের অনুরোধ করে গেটে দাঁড়িয়েই ছবি তুলছেন। গেট দিয়ে ভিতরে তাকিয়ে দেখা যায়, বাইরে সোফা-সেটসহ বিভিন্ন মালামাল খোলা জায়গায় পড়ে রয়েছে। তবে মূল গেট তালাবদ্ধ। গতকাল অনেকেই পরিবারসহ ঘুরতে আসেন এখানে। তারা ভিতরে প্রবেশ করতে না পেরে দুঃখ প্রকাশ করছেন। তার পরও প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে ভিতর দেখার চেষ্টা ও ছবি-ভিডিওতে করছেন অনেকেই।

গণভবনে গতকাল শিঙাড়া বিক্রি হচ্ছে

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছেন সেনা সদস্যরা। সকাল ১০টায় সরেজমিন দেখা যায়, মূল গেটের সামনে কয়েকজন সেনা সদস্য পাহারা দিচ্ছেন। গেটের ভিতরেও সেনাবাহিনীর গাড়ি রয়েছে। লোকজনকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। ছাত্র-জনতার তীব্র গণ আন্দোলনের মুখে ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দেশত্যাগের খবর ছড়িয়ে পড়তে রাজধানীসহ সারা দেশ উল্লাসে ফেটে পড়ে। উৎসুক মানুষ ভিড় জমান গণভবন ও সংসদ ভবনেও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর