শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য লিয়াজোঁ কমিটি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই লিয়াজোঁ কমিটি অন্তর্বর্তী সরকারকে পরামর্শ দেবে এবং সরকার, অংশীজন ও ছাত্রজনতার সঙ্গে সমন্বয় করবে। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম এ তথ্য জানান।

নাহিদ ইসলাম জানান, লিয়াজোঁ কমিটির পরামর্শেই অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের নির্বাচন করা হয়েছে। বর্তমানে এ কমিটিতে ছয়জন আছেন। আগামীতে এটি বর্ধিত হবে এবং এর কার্যক্রমের পরিধিও বাড়ানো হবে। এই ছয় সদস্য হলেন- সমন্বয়ক মাহফুজ আবদুল্লাহ, সদস্য নাসির উদ্দিন পাটোয়ারী (নাসির আবদুল্লাহ), আকরাম হুসাইন, ভূঁইয়া আসাদুজ্জামান, মামুন আবদুল্লাহিল, আরিফুল ইসলাম আদীব। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

নাহিদ ইসলাম বলেন, গত ৫ আগস্ট অন্তর্বর্তী সরকারের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে একটি লিয়াজোঁ কমিটি গঠন করা হয়েছিল। লিয়াজোঁ কমিটিই কাজটি (অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা বাছাই) করেছিল। লিয়াজোঁ কমিটির আনুষ্ঠানিক ঘোষণার জন্যই এই সংবাদ সম্মেলন।

নাহিদ বলেন, গত ৫ আগস্ট অভ্যুত্থান-পরবর্তী অন্তর্বর্তী ছাত্র-জনতার সরকারের রূপরেখা, অন্তর্বর্তী সরকারের অংশীজন নির্ধারণে মাহফুজ আলমকে সমন্বিত করে লিয়াজোঁ কমিটি ঘোষিত হয়।

লিয়াজোঁ কমিটি নতুন রাজনৈতিক বন্দোবস্তে কাজ করবে মন্তব্য করে নাহিদ ইসলাম আরও বলেন, অন্তর্বর্তী সরকারের রূপরেখা ও সরকারের অংশীজন নির্ধারণে সহায়তার কাজ করে যাচ্ছে লিয়াজোঁ কমিটি। আশু সরকার গঠন পরবর্তী রাষ্ট্রের নতুন রাজনীতি বন্দোবস্তের লক্ষ্যে কাজ করে যাবে এ কমিটি।

আজকে (গতকাল) ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালেও লিয়াজোঁ কমিটির উক্ত দুজন সদস্য উপস্থিত ছিলেন। লিয়াজোঁ কমিটি আমাদের কাছে যে প্রস্তাবনাটি করেছিল সে সদস্যদের প্রস্তাবনাটি ড. ইউনূসের সামনে পেশ করেছি। তিনি এতে সম্মত হয়েছেন। সবার সম্মতিক্রমে সেই তালিকাটি মহামান্য রাষ্ট্রপতির কাছে পৌঁছানোর ব্যবস্থা করেছি।

সংবাদ সম্মেলনে লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আবদুল্লাহ বলেন, বাংলাদেশ রাষ্ট্রের যত অংশীজন আছে সবার সঙ্গে আলাপ, পরামর্শ, ডিবেট এবং ডায়ালগের ভিত্তিতে প্রস্তাবনা হাজির করা লিয়াজোঁ কমিটির কাজ। এক্ষেত্রে সরকার, নাগরিক সমাজ এবং ছাত্র আন্দোলনের মধ্যে সমন্বয় করা হবে লিয়াজোঁ কমিটির কাজ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নাসির আবদুল্লাহ, আকরাম হুসাইন, আরিফুল ইসলাম আদীব ও আসিফ মাহমুদ।

সর্বশেষ খবর