শনিবার, ১০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সেনা পাহারায় শুরু থানার কার্যক্রম

সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে সেনা সদস্যদের কড়া পাহারায় অন্তত ২৯টি থানার কার্যক্রম শুরু হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে এসব থানার কার্যক্রম শুরু হয়। এদিকে প্রশাসনিক কারণে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের কাজে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পুলিশ। তাদের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে।

গতকাল গুলশান থানার সামনে গিয়ে দেখা গেল সেখানে পাঁচ সেনাসদস্য দায়িত্ব পালন করছেন। ভিতরে এসআই মামুন মিয়া চেয়ারে বসে কাজ করছেন। গতকাল দুপুর পর্যন্ত ওই থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। পাশাপাশি তেজগাঁও থানার পুলিশ সদস্যরাও কাজে যোগ দিয়েছেন। এদিন দুপুর পর্যন্ত এখানে জিডি হয় তিনটি।

শুধু গুলশান ও তেজগাঁও থানায়ই নয়, তিন দিন বন্ধ ছিল রাজধানীর ৫০টি থানার কার্যক্রম। গতকাল সকাল ৮টা থেকে শুরু হওয়া ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এই ২৯ থানার মধ্যে কোনোটিতে হামলা হয়নি কিংবা কম ক্ষতিগ্রস্ত হয়েছে। আর যেসব থানায় হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে, সেসব থানায় পুলিশ সদস্যরা এলেও সেখানে পুলিশের বসার মতো অবস্থা ছিল না। এ কারণে বাকি ২১ থানায় এখনো কার্যক্রম শুরু হয়নি।

ডিএমপি সূত্র জানায়, গতকাল রমনা, কলাবাগান, ধানমন্ডি, হাজারীবাগ, কোতোয়ালি, চকবাজার, সূত্রাপুর, ডেমরা, গেন্ডারিয়া, মতিঝিল, সবুজবাগ, শাহজাহানপুর, শেরেবাংলা নগর, হাতিরঝিল, শাহ আলী, কাফরুল, ভাষানটেক, দারুসসালাম, রূপনগর, ক্যান্টনমেন্ট, বনানী, উত্তরা পশ্চিম, উত্তরখান ও বিমানবন্দর থানার কার্যক্রম শুরু হয়েছে। ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর সোমবার বিকাল থেকে রাজধানীর অনেক থানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পুড়িয়ে দেওয়া হয় থানা-পুলিশের কাজে ব্যবহৃত গাড়ি। অনেক জায়গায় অস্ত্রসহ বিভিন্ন সরঞ্জাম ও নথি লুট হয়। এরপর পুলিশি ব্যবস্থা ভেঙে পড়ে।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ৫ আগস্টের পর থেকে গুলশান থানায় হামলা হয়নি। শুক্রবার থেকে তাদের থানায় স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে।

এদিকে তেজগাঁও থানায় গিয়ে দেখা যায়, যেসব পুলিশ সদস্য থানায় যোগ দিয়েছেন, তাদের বেশির ভাগই সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন। থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, তেজগাঁও থানায় হামলা হয়নি। বেলা ১টা পর্যন্ত থানায় তিনটির মতো জিডি হয়েছে। তিনি জানান, তারা লেজুড়বৃত্তি চান না?। স্বাধীন পুলিশ কমিশন গঠন করার দাবি জানান তিনি। 

শাহবাগ থানায় কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন এসআই মাইনুল ইসলাম। তিনি জানান, বৃহস্পতিবার তারা কাজে যোগ দিয়েছেন। তারা দুটি লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করেছেন। নিউমার্কেট থানায়ও গতকাল সকাল ৮টায় কার্যক্রম শুরু হয়। সেখানে অনেকে সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন। দুপুর পর্যন্ত ওই থানায় তিনটি জিডি হয়েছে বলে জানিয়েছেন থানার ওসি মো. আমিনুল ইসলাম।

পুলিশ সদস্যদের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার : প্রশাসনিক কারণে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের কাজে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পুলিশ। তাদের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে। গতকাল পুলিশ সদর দপ্তরের জারি করা এক আদেশে এই সিদ্ধান্ত জানানো হয়। আদেশে বলা হয়, পুলিশের সব ইউনিটে প্রশাসনিক কারণে সাময়িক বরখাস্ত হওয়ার (কনস্টেবল থেকে এসআই, ডিএমপিতে কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যন্ত) আদেশ প্রত্যাহার করতে আদেশক্রমে নির্দেশ দেওয়া হলো। আদেশটি পুলিশের সব ইউনিটে পাঠিয়ে তাৎক্ষণিক কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়।

সর্বশেষ খবর