শনিবার, ১০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
টাইমস অব ইন্ডিয়াকে জয়

নির্বাচনের সিদ্ধান্ত হলে শেখ হাসিনা দেশে ফিরবেন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার নির্বাচনের সিদ্ধান্ত নিলে সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরবেন বলে জানিয়েছেন তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয়। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে জয় বলেছেন, শেখ হাসিনা এখন ভারতে আছেন। যে মুহূর্তে অন্তর্বর্তী সরকার নির্বাচনের সিদ্ধান্ত নেবে, শেখ হাসিনা দেশে ফিরবেন। তবে শেখ হাসিনা সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না সেটা জয় জানাননি। তিনি বলেন, গত নির্বাচনে জিতে শেখ হাসিনা শেষবারের মতো প্রধানমন্ত্রী হয়েছিলেন। প্রধানমন্ত্রিত্বের মেয়াদ শেষ হলে তিনি রাজনীতি থেকে অবসর নিতেন। বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে তার বাসায় বসে টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে ফোন কলে জয় বলেন, দল ও দলের কর্মীদের বাঁচাতে যা প্রয়োজন, তা আমি করব। এই লক্ষ্য অর্জনে প্রয়োজনে যদি আমাকে রাজনীতিতেও আসতে হয়, তাতেও পিছপা হব না। আমার নিজের কোনো রাজনৈতিক উচ্চাকাক্সক্ষা নেই। আমি যুক্তরাষ্ট্রে থাকি। তবে গত কয়েক দিনে বাংলাদেশ দেখেছে, নেতৃত্বের অভাব থাকলে কী হয়। দলের জন্য আমায় সক্রিয় এবং সম্মুখভাগেই থাকতে হবে।

জয় আরও বলেন, আমি নিশ্চিত পরবর্তী নির্বাচনে আওয়ামী লীগ অংশ নেবে এবং আমরা তাতে জিততেও পারি। বাংলাদেশে আমাদের দলের সমর্থকরা সংখ্যায় সবচেয়ে বেশি। আওয়ামী লীগকে ছাড়া বা খোলাখুলিভাবে বললে, আওয়ামী লীগ ও বিএনপিকে ছাড়া বাংলাদেশে গণতন্ত্র হতে পারে না। এই দুটি দলই বাংলাদেশে সবচেয়ে বড় দল।

শেখ হাসিনা কেন বাংলাদেশ থেকে চলে এলেন প্রশ্ন করা হলে জয় বলেন, তিনি বিক্ষোভকারীদের ওপর শক্তিপ্রয়োগ করতে চাননি। তিনি সেনা ও পুলিশকে বলেছিলেন, প্রাণঘাতী শক্তি প্রয়োগ না করতে। যখন বিক্ষোভকারীরা মার্চ করে প্রধানমন্ত্রীর বাড়ির দিকে আসতে থাকেন, তখন তিনি ফোন করে আমাকে বলেন, আমি আমার হাত ছাত্রদের রক্তে রাঙা দেখতে চাই না। তারা যখন গণভবনের কাছে চলে আসে, তখন আমরা শেখ হাসিনাকে বাংলাদেশ ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করি।

ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তী সরকারকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে ঠিক মানুষ কি না জানতে চাওয়া হলে সজীব বলেন, আমার এই বিষয়ে কোনো মতামত নেই। তিনি কী করেন, সেটা দেখতে হবে।

সর্বশেষ খবর