রবিবার, ১১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ঢাকা মেডিকেল ও রুয়েটে নিষিদ্ধ ছাত্র রাজনীতি

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা সরকারের পতনের পর পাঁচ দিনের মাথায় ঢাকা মেডিকেল কলেজে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে ভবিষ্যতে রাজনীতির সঙ্গে এ মেডিকেল কলেজের কোনো শিক্ষার্থীর সংশ্লিষ্টতা পেলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে ঘোষণা করা হয়েছে। এ ছাড়া রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে।

গতকাল ঢাকা মেডিকেল কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানান উপাধ্যক্ষ ডা. দেবেশ চন্দ্র তালুকদার। তিনি বলেন, প্রিন্সিপাল স্যার জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীদের দাবি ছিল ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার। সে জন্য এই সিদ্ধান্ত। এদিকে অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরীর স্বাক্ষরিত করা অফিস আদেশে বলা হয়েছে, ‘ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাস, শহীদ ডা. ফজলে রাব্বি ছাত্রাবাস এবং ডা. আলীম চৌধুরী ছাত্রীবাসে সব প্রকার ছাত্র রাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির, অন্যান্য এবং নতুনভাবে গঠিত কোনো ছাত্র সংগঠন) স্থায়ীভাবে নিষিদ্ধ থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’

এতে আরও বলা হয়, ‘ভবিষ্যতে কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাসে ও হোস্টেলে প্রকাশ্যে বা গোপনে পুনরায় ছাত্র রাজনীতি আনয়ন, চর্চা, রাজনৈতিক কর্মসূচি পালন ও তাতে অন্যদের আহ্বান এবং তাদের সমর্থনমূলক কর্মকান্ডে প্রচার-প্রচারণায় সংশ্লিষ্টতা পাওয়া গেলে, তার বিরুদ্ধে ক্যাম্পাস ও হোস্টেল থেকে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’ একাডেমিক কাউন্সিলের ওই সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয় এবং আন্দোলনে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

রুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ : আমাদের রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। কেউ রাজনৈতিক কর্মকান্ডে জড়িত হলে ব্যবস্থা নেওয়া হবে বলে ঘোষণা করা হয়। গতকাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ১০৫তম জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সব ধরনের রাজনৈতিক সংগঠন এবং উহার কোনো অঙ্গ সংগঠনের কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ততা সম্পূর্ণ নিষিদ্ধ করা হলো। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট বিধান অনুযায়ী শান্তি প্রদান করা হবে।’ উপাচার্যে অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়।

সর্বশেষ খবর