সোমবার, ১২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সমাবেশে নিরাপত্তা চাইলেন সনাতন ধর্মাবলম্বীরা

প্রতিদিন ডেস্ক

সমাবেশে নিরাপত্তা চাইলেন সনাতন ধর্মাবলম্বীরা

হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে গতকাল খুলনা শিববাড়ি মোড়ে সচেতন সনাতনী ছাত্র ও নাগরিক সমাজের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

মন্দির ও সনাতন ধর্মাবলম্বীদের বসতবাড়িতে হামলা, ভাঙচুর, নির্যাতন, অগ্নিসংযোগের অভিযোগ তুলে গতকাল দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচি থেকে আট দফা দাবি তুলে ধরা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী : জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আয়োজনে পটুয়াখালী পিডিএসএ মাঠ থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে মানববন্ধনে মিলিত হন সনাতন ধর্মাবলম্বীরা। এর আগে বৈষম্যমুক্ত  বাংলাদেশে স্বস্তিতে বাঁচতে চাই স্লোগান নিয়ে সাধারণ সনাতনী নাগরিক ও ছাত্র জনতার আয়োজনে পৌর শহরের ঝাউতলায় মানববন্ধন হয়। পরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ হয়।

সিলেট : সিলেটে গতকাল বিক্ষোভ সমাবেশ করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। বিকাল ৩টায় ‘সম্মিলিত সনাতনী ছাত্র সমাজ’র উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশে  ইসকন বাংলাদেশের সহ-সভাপতি ও ইসকন সিলেটের অধ্যক্ষ শ্রীমৎ ভক্তি অদ্বৈত নবদ্বীপ স্বামী মহারাজ বলেন, ক্ষমতায় যেই আসুক আমাদের নিরাপত্তা চাই। আমরা আমাদের বাসস্থান ও ধর্মীয় স্থাপনার নিরাপত্তা চাই।

কুষ্টিয়া : কুষ্টিয়া শহরের গোপীনাথ জিওর মন্দির থেকে বিক্ষোভ মিছিল বের হয়। এতে সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড নিয়ে যোগ দেন। তারা সম্প্রীতি ও শান্তি রক্ষায় বিভিন্ন স্লোগান দেন।

বরিশাল : বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশ হয়। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, পূজা উদ্?যাপন পরিষদ এবং সংখ্যালঘু ঐক্য মোর্চাভুক্ত সংগঠনসমূহের আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেন ভানু লাল দে। বক্তব্য রাখেন গোপাল চন্দ্র সাহা, মানিক মুখার্জি, সঞ্জয় চক্রবর্তী, সুরঞ্জিত দত্ত লিটু, অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু, জয়ন্ত দাস প্রমুখ। বক্তারা আতঙ্ক থেকে মুক্তি এবং স্বাভাবিক জীবন-যাপন করার দাবি জানান।

খুলনা : নগরীর শিববাড়ি মোড়ে বিক্ষোভ সমাবেশ হয়। বাংলাদেশ সচেতন সনাতনী ছাত্র সমাজ ও নাগরিক সমাজ খুলনার আয়োজনে সমাবেশে হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠন ছাড়াও প্রগতিশীল সংগঠন, সাংস্কৃতিক কর্মীসহ সাধারণ মানুষ অংশ নেন।

লালমনিরহাট : জেলা শহরের প্রাণকেন্দ্র মিশনমোড় গোল চত্বরে হিন্দু সম্প্রদায়ের আয়োজনে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল হয়। কর্মসূচিতে হিরা লাল রায়, প্রদীপ চন্দ্র, বিধুভূষণ রায় বক্তব্য দেন।

পাবনা : বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ব্যানারসহ বেশ কয়েকটি ব্যানারে বিক্ষোভ ও সমাবেশ করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। তারা শ্রী শ্রী জয়কালী বাড়ি মন্দিরের সামনে থেকে মিছিল নিয়ে জেলা শহরের আবদুল হামিদ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ চত্বরে জমায়েত হন। সমাবেশে বক্তব্য রাখেন, প্রভাষ ভদ্র, আশিস বসাক, সুস্মিতা ঘোষ, দীপংকর জিতু প্রমুখ।

মৌলভীবাজার : মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করেন সনাতন ধর্মাবলম্বীরা।

গাইবান্ধা : গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার (গানাসাস) সামনে মানববন্ধন করেন সনাতনী ছাত্র-জনতা। এতে ৮ দফা দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে তারা যোগ দেন। পরে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। বক্তব্য দেন, মানিক বর্মণ, সৌমিক বক্সী, পূজা মহন্ত, শুভ্র দেব, সুব্রত দাশ প্রমুখ।

ঝিনাইদহ : জেলার কালীগঞ্জ উপজেলা শহরের মধুগঞ্জ বাজারে কালীগঞ্জ সনাতনী সম্প্রদায়ের ব্যানারে মানববন্ধন করেন সনাতন ধর্মাবলম্বীরা। বক্তব্য রাখেন  তিথি রানী ভদ্র, প্রশান্ত খা প্রমুখ।

বগুড়া : জেলা শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা কমিটি বিক্ষোভ সামাবেশের আয়োজন করে। এ সময় তারা বিভিন্ন দাবি তুলে ধরে শ্লোগান দেন। পরে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশে বক্তব্য রাখেন ডা. এনসি বাড়ই, পরিমল প্রসাদ রাজ প্রমুখ।

রংপুর :  হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের উদ্যোগে রংপুর টাউন হল থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর প্রেস ক্লাব প্রাঙ্গণে সুশান্ত ভৌমিকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, ধীমান ভট্টাচার্য্য, সুব্রত কুমার মুকুল, স্বপন কুমার রায়, নরেশ চন্দ্র সরকার প্রমুখ।

সর্বশেষ খবর