মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বিকল অর্থনীতি সচল করতে হবে

জাহিদ হোসেন

বিকল অর্থনীতি সচল করতে হবে

বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেছেন এই মুহূর্তে সবার আগে আমাদের বিকল অর্থনীতি সচল করতে হবে। অস্থিরতার সময় সবকিছুই বন্ধ ছিল। এখন সেগুলো রিস্টার্ট করাই মূল কাজ হওয়া উচিত। সাম্প্রতিক পরিস্থিতিকে তিনি করোনা মহামারির লকডাউনের চেয়েও ভয়াবহ অবস্থা ছিল- মন্তব্য করে বলেন- করোনার সময় আমরা আর্থিক লেনদেন করতে পেরেছিলাম। ইন্টারেনট ছিল। কিন্তু এবার সে সুযোগও ছিল না। সবকিছুই বন্ধ ছিল।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ইন্টারন্যাশনালি আমরা বায়ারদের কোনো জরুরি মেসেজও দিতে পারিনি। এখন অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিয়েছে। পুলিশ মাঠে নামতে শুরু করেছে। তারা দায়িত্বে ফিরছেন। এখন সবার আগে ব্যাংকগুলোতে লেনদেন স্বাভাবিক করতে হবে। এখনো বুথগুলোতে প্রয়োজনীয় টাকা নেই। এটার জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে। অর্থনীতি যত দ্রুত সচল হবে, দেশটা তত দ্রুত স্বাভাবিক হবে।

এই মুহূর্তে দেশের কেন্দ্রীয় ব্যাংকও অভিভাবকহীন। সেখানে কোনো গভর্নর নাই। ডেপুটি গভর্নরও নাই। এটা আমাদের অর্থনীতির মাথা। এটাকে তো এভাবে বেশি সময় রাখা যাবে না। সামষ্টিক অর্থনীতিকে সচল করতে হলে সবার আগে কেন্দ্রীয় ব্যাংকটাকে সচল করতে হবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতির আরও দ্রুত উন্নতি হওয়া দরকার।

গণতন্ত্রের নামে আমরা সংসদ, বিচারবিভাগ, আইন বিভাগ এমনকি সংবিধানকেও ব্যবহার করেছি। যেটা ছিল খুবই অন্যায় কাজ। এসব ক্ষেত্রে সংস্কার আনতে হলে আরও অনেক সময়ের প্রয়োজন। কিন্তু ততদিন পর্যন্ত তো অর্থনীতিকে বিকল রাখা যাবে না। তাহলে আমরা আরও অনেক বেশি ক্ষতিগ্রস্ত হব। এ জন্য সংস্কার কার্যক্রমের জন্য অপেক্ষা করা ঠিক হবে না। অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যিক কার্যক্রমকে দ্রুত সচল ও স্বাভাবিক করতে হবে।

 

 

সর্বশেষ খবর