শিরোনাম
মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বিক্ষোভ অব্যাহত সংখ্যালঘুদের

প্রতিদিন ডেস্ক

বিক্ষোভ অব্যাহত সংখ্যালঘুদের

শাহবাগে গতকাল সংখ্যালঘুদের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ, চাঁদাবাজিসহ সংখ্যালঘুদের ওপর অব্যাহত নির্যাতনের প্রতিবাদে গতকালও সারা দেশে বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

গোপালগঞ্জ : সংখ্যালঘুদের ওপর নির্যাতনের প্রতিবাদে ও আট দফা বাস্তবায়নের দাবিতে গোপালগঞ্জে লক্ষাধিক মানুষ গতকাল মানববন্ধন এবং বিক্ষোভ সমাবেশ করেছেন। দুপুরে শহরের প্রেস ক্লাবের সামনে বঙ্গবন্ধু সড়কে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ব্যানারে জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মৃণাল কান্তি রায় চৌধূরী পপা, সাবেক সভাপতি ডা. অসিত কুমার মল্লিক, সাবেক সহসভাপতি মঙ্গল চন্দ্র বিশ্বাস, পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক প্রাণতোষ আচার্য শিবু, গোপালগঞ্জ কেন্দ্রীয় সর্বজনীন কালিবাড়ির সভাপতি রমেন্দ্র নাথ সরকার প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, সারা দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন, মন্দির ভাঙচুর, বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, চাঁদাবাজি, লুটপাট ও অগ্নিসংযোগ করা হচ্ছে। তারা দ্রুত এসব ঘটনার তদন্ত করে দোষীদের গ্রেপ্তার ও বিচারের আওতায় আনার দাবি জানান। 

কিশোরগঞ্জ : কিছুদিন ধরে টানা সন্ত্রাস, চাঁদাবাজি ও লুণ্ঠনের প্রতিবাদে কিশোরগঞ্জের বাজিতপুরে বিক্ষোভ করেছে রাষ্ট্রসংস্কার আন্দোলন। গতকাল বিকালে বিক্ষোভ মিছিলটি বাজিতপুর সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে সিনেমা হল মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা সারা দেশে সন্ত্রাসী কর্মকান্ড, চাঁদাবাজি ও লুটপাটের তীব্র প্রতিবাদ জানান। তারা অবিলম্বে এসব কর্মকান্ড বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সন্ত্রাসীদের গ্রেপ্তার করে কঠোর শাস্তির দাবি জানান। সমাবেশে বক্তব্য রাখেন রাষ্ট্রসংস্কার আন্দোলন বাজিতপুর শাখার নেতা হরিপদ দাস নান্টু, সাজ্জাদ পারভেজ, শামসুল হক কাজল, জহিরুল হক কাজল প্রমুখ।

গাইবান্ধা : বৈষম্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই স্লোগানকে সামনে রেখে গতকাল সকাল সাড়ে ১০টয় পৌর শহীদ মিনার চত্বরে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ ছাত্র-যুব ঐক্যপরিষদ গাইবান্ধা জেলা শাখার আয়োজনে প্রথমে অবস্থান কর্মসূচি পালন করা হয়। পরে দুপুর ১২টায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও পৌর শহীদ মিনার চত্বরে গিয়ে অবস্থান নেয়।

রাঙামাটি : জানমাল, ঘরবাড়ি ও মন্দিরের নিরাপত্তা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন রাঙামাটির সনাতন ধর্মাবলম্বীরা। গতকাল দুপুর ১টায় রাঙামাটি শহরের তবলছড়ি এলাকা থেকে এ বিক্ষোভ মিছিল বের করেন সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সমাবেশ করে। এতে হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের ত্রিপুরা নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

দিনাজপুর : বিভিন্ন স্থানে হিন্দু মন্দির ও বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও হিন্দু মা-বোন, ভাইদের নির্যাতন এবং হত্যার প্রতিবাদে বিরল কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গতকাল সচেতন নাগরিক সমাজের আয়োজনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বিরল পৌরশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : দেশব্যাপী হিন্দুরের মন্দির ভাঙচুর, ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, লুটপাট ও নির্যাতনের প্রতিবাদে শ্রীমঙ্গলে বিক্ষোভ মিছিল করা হয়েছে। হিন্দু জাগরণ মঞ্চের আযোজনে গতকাল বিকালে শহরের চৌমোহনা চত্বরে এই বিক্ষোভ মিছিল করা হয়। মিছিলে সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে যোগ দেন।

কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়াসহ সারা দেশে সংখ্যালঘুদের ওপর অত্যাচার, উপাসনালয় ভাঙচুর, বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও নির্যাতনে জড়িত দুষ্কৃতকারীদের সর্বোচ্চ শাস্তি এবং আর্থিক ক্ষতিপূরণ ও নিরাপত্তার দাবিতে গতকাল কলাপাড়ায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কলাপাড়া উপজেলা শাখা সকাল ১১টায় প্রেস ক্লাবের সামনের সড়কে এ আয়োজন করে। এতে উপজেলা বিভিন্ন ইউনিয়নের সংখ্যালঘু পরিবারের নারী-পুরুষ অংশগ্রহণ করেন। সমাবেশে বক্তারা বলেন, ৫ আগস্টের পর থেকে সারা দেশে সংখ্যালঘুদের ওপর হামলা, বসতঘর, লুটপাট, অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এভাবে হিন্দুদের ওপর অত্যাচার চলছে। তারা এ নির্যাতন বন্ধ ও সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করতে আট দফা বাস্তবায়নের দাবি জানান।

 

 

সর্বশেষ খবর