বুধবার, ১৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
শৃঙ্খলা ফিরবে কীভাবে

সুশাসন ফিরিয়ে আনতে হবে

ফাহমিদা খাতুন

সুশাসন ফিরিয়ে আনতে হবে

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেছেন, বাংলাদেশ ব্যাংকের মূল সমস্যা হলো সুশাসনের অভাব। গত ১৫ বছর বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠান হিসেবে দুর্বল হয়েছে। দলীয়করণের মাধ্যমে শুধুমাত্র দলীয় আনুগত্য প্রদর্শনকারীদের গভর্নর হিসেবে এবং ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন। ড. ফাহমিদা খাতুন আরও বলেন, নিয়মকানুনের ব্যত্যয় ঘটিয়ে তারা অনেক কার্যক্রম চালিয়েছেন। রাজনৈতিকভাবে প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে যোগসাজশে বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়ম ভঙ্গ করেছেন, সুবিধামতো নিয়ম আবার বানিয়েছেন। এটা যেমন ঋণ দেওয়ার ক্ষেত্রে, ঋণ পুনঃতফসিল করার ক্ষেত্রে, ঋণ মওকুফ করার ক্ষেত্রে হয়েছে; তেমনি নিয়োগের ক্ষেত্রে এবং প্রমোশনের বেলায়ও হয়েছে। তা করতে গিয়ে অনেক যোগ্য ব্যক্তিদের হয়তো মূল্যায়ন হয়নি।

সিপিডির নির্বাহী পরিচালক আরও বলেন, আশা করি নতুন গভর্নর এসে বাংলাদেশ ব্যাংকের অনিয়মগুলো দূর করবেন। যাকে নিয়ে আলোচনা হচ্ছে, তিনি অত্যন্ত যোগ্য, অভিজ্ঞ এবং প্রাজ্ঞ ব্যক্তি। তিনি বাংলাদেশ ব্যাংকের সুশাসন প্রতিষ্ঠা করতে পারবেন এবং অনিয়মগুলো দূর করে বাংলাদেশ ব্যাংকের সুনাম পুনরুদ্ধার করতে পারবেন। তিনি বলেন, আর্থিক খাতে আশু করণীয়র মধ্যে উল্লেখযোগ্য হলো- উচ্চ মূল্যস্ফীতি কমানো, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো, ঋণ খেলাপির পরিমাণ নামিয়ে আনা, দুর্বল ব্যাংকগুলোকে বন্ধ করা বা মার্জ করা, দক্ষ মানবসম্পদ নিয়োগ দেওয়া ইত্যাদি।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর