শিরোনাম
বুধবার, ১৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শীর্ষদের পদত্যাগ চলছেই

নিজস্ব প্রতিবেদক

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর রাষ্ট্রের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের পদত্যাগের তালিকা ক্রমেই লম্বা হচ্ছে। গতকালও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা এবং সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা পদত্যাগ করেন। এ ছাড়া অনেক কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও গণহত্যার অভিযোগ এনে তাদের পদত্যাগের দাবিতে ছাত্র-জনতার পাশাপাশি আন্দোলন চালিয়ে যাচ্ছেন সংশ্লিট কর্মকর্তা-কর্মচারীরা।

আন্দোলনের মুখে গতকাল ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার। অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের তোপের মুখে পদত্যাগ করতে বাধ্য হন দুই বছরের চুক্তিতে থাকা এই কর্মকর্তা। গতকাল বেলা ২টার পর তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন।

পদত্যাগ করেছেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক (ডিজি) আনজির লিটন। বৈষম্যবিরোধী কবি লেখক শিল্পী ডায়াস আন্দোলনের মুখে গতকাল দুপুরে পদত্যাগ করেন তিনি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর দেওয়া পদত্যাগপত্রে আনজির লিটন ব্যক্তিগত কারণ দেখিয়েছেন বলে জানা গেছে।

শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটামের মধ্যেই পদত্যাগ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রেজিস্ট্রারসহ ছয় কর্মকর্তা। গতকাল উপাচার্য বরাবর পদত্যাগপত্র জমা দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ফজলুর রহমান। একই দিনে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি পরিচালক অধ্যাপক জহিরুল ইসলাম, আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. মো. আলমগীর তৈমুর, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. ইশরাত ইবনে ইসমাইল এবং অধ্যাপক ড. মাহবুবুল হাকিম রেজিস্ট্রার দপ্তরে তাদের নিজ নিজ পদত্যাগ পত্র জমা দেন। এর আগে ১০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ করেন।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সাদা কাগজে ‘আমি পদত্যাগ করলাম’ লিখে পেছনের দরজা দিয়ে পালিয়ে গেছেন বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. এ এস কাইয়ুম উদ্দীন। গতকাল বিকালে এ ঘটনা ঘটে। এর আগে বেলা ৩টার দিকে উপাধ্যক্ষের পদত্যাগের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে অবস্থান নেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রাধ্যক্ষ অধ্যাপক মামুন জিয়াদ ও শহিদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শরিফুল ইসলামসহ ছয়জন আবাসিক শিক্ষক গতকাল পদত্যাগ করেছেন।

হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচনে বিজয়ী হওয়ার পাঁচ মাসের মাথায় পদত্যাগ করেছেন আলেয়া আক্তার। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে গতকাল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর তিনি পদত্যাগপত্র প্রেরণ করেন বলে জানা গেছে। এ ব্যাপারে আলেয়া আক্তারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে তার পদত্যাগপত্রটি ছড়িয়ে পড়েছে।

রাজশাহী সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমিনা আবেদীন গতকাল দুপুরে পদত্যাগ করেছেন। পদত্যাগের ব্যাপারে অধ্যক্ষ আমিনা আবেদীন বলেন, ‘আমি ক্ষমতাসীনদের পা চেটে অধ্যক্ষ হইনি। সকালে শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে রাজনীতিমুক্ত ক্যাম্পাস ঘোষণা করা হয়। এরপর ছাত্রদলের লিমন নামের একজনের নেতৃত্বে আরও শিক্ষার্থী এসে আমাকে অবরুদ্ধ করে পদত্যাগ করতে বলেন। তারা আমার ছেলেকে মারধর করেছে। খবর পেয়ে আমার স্বামী কলেজে এলে তাকেও মারধর করে। পরে ছেলেকে মেরে ফেলার হুমকি দিলে তাদের বানানো আবেদনে স্বাক্ষর করে বাসায় ফিরি।’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলীসহ আরও ছয়জন গতকাল পদত্যাগ করেছেন। অন্য পাঁচ প্রসিকিউটর হলেন- রানা দাশগুপ্ত, মোখলেসুর রহমান বাদল, সুলতান মাহমুদ সীমন, শাহিদুর রহমান, শেখ মুশফেক কবীর। ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখা এ তথ্য জানিয়েছে। এর আগে গত সোমবার আরও চার প্রসিকিউটর পদত্যাগ করেন। তারা হলেন- শাহিদুর রহমান, আবুল কালাম আজাদ, রেজিয়া সুলতানা চমন ও আলতাফ উদ্দিন আহম্মেদ। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্যের পদত্যাগের দুই দিনের মাথায় এবার পদত্যাগ করেছেন রেজিস্ট্রার মো. অলিউল্লাহ। এদিকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য, সহ-উপাচার্য ও ছাত্রকল্যাণ পরিচালকের পদত্যাগ চেয়ে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলামের কাছে তাদের পদত্যাগসহ তিন দফা দাবিসংবলিত একটি লিখিত বিবৃতি পেশ করেন শিক্ষার্থীরা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ বোর্ড পরিচালকের পদত্যাগের দাবিতে গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবি কার্যালয়ের বাইরে ‘বাংলাদেশ ক্রীড়া উন্নয়ন পরিষদ’ সংগঠনের ব্যানারে প্রায় হাজারখানেক মানুষ প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. খুরশীদ আলম ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) অধ্যাপক ডা. আহমেদুল কবীরসহ সারা দেশের সব পর্যায়ে স্বাস্থ্য খাতে দুর্নীতিবাজ কর্মকর্তাদের পদত্যাগ ও বিচারের দাবিতে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরে সামনে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশন। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগের দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল কর্মকর্তা-কর্মচারীদের যৌথসভা থেকে এ আলটিমেটাম দেওয়া হয়। আজ বিকাল ৫টার মধ্যে পদত্যাগ না করলে অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছেন তারা। ‘বাংলাদেশ ফুটবল আল্ট্রাস’ নামের একটি সমর্থক দল গতকাল বাফুফে ভবনের সামনে এসে মানববন্ধন করে ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিনের পদত্যাগের দাবি তোলেন। তবে সাবেক এই তারকা ফুটবলার আন্দোলনকারীদের দাবির মুখে আবারও নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর