শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

নৌকা যাচ্ছে জার্মানি

এস এম তানভীর আহমেদ, পিরোজপুর

নৌকা যাচ্ছে জার্মানি

দক্ষিণের জেলা পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার আটঘর গ্রাম ডিঙি নৌকার জন্য বিখ্যাত। এ এলাকায় তৈরি নৌকা জেলার পাশাপাশি বরিশালের বিভিন্ন অঞ্চলের মানুষ নানা কাজে ব্যবহার করে আসছে। এ ছাড়া ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে রয়েছে ব্যাপক চাহিদা। তবে এবার দেশের গন্ডি পেরিয়ে আটঘরের নৌকা যাচ্ছে সুদূর জার্মানিতে।

দুই মাস আগে জার্মানির এক নাগরিক আটঘরে ঘুরতে এসে পছন্দ হয় এ নৌকা। তিনি জার্মানিতে এ নৌকা নিয়ে যাওয়ার জন্য কারিগরদের কাছে ১০টির প্রাথমিক অর্ডার দেন। স্থানীয় নৌকার কারিগর আজিজুল হক এ অর্ডার পান। অর্ডার পেয়ে তৈরি করছেন নৌকা। আগস্ট মাসেই এ নৌকা জার্মানির সেই নাগরিককে বুঝিয়ে দেওয়ার কথা।

এদিকে আটঘরের নৌকা বিদেশে যাচ্ছে এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয়রা সেই নৌকা দেখতে ভিড় জমাচ্ছেন কারিগর আজিজুলের বাড়িতে। স্থানীয়রা খুশি এবং আশাবাদী তাদের এলাকার এ নৌকা নিয়ে। আগামীতে এ এলাকার নৌকা শিল্প অর্থনৈতিকভাবে আরও সমৃদ্ধ করবে বলে আশা তাদের।

নৌকার কারিগর আজিজুল হক জানান, দুই মাস আগে জার্মানির এক নাগরিক বরিশালের এক যুবককে সঙ্গে নিয়ে আটঘরে ঘুরতে আসেন। সে সময় এ নৌকা দেখে তার পছন্দ হলে প্রথমে দুটি নৌকা তৈরি করার জন্য বলে। নৌকা দুটি তৈরি হওয়ার পর তা দেখতে এসে তাদের কাছে ১০টি নৌকার অর্ডার দেন। প্রথম দফার ১০টি নৌকা দেওয়ার সময় আগস্ট মাসে। এরপরে আরও ২০টি নৌকা বানিয়ে দিতে হবে তাদের। তবে সে ২০টি ভিন্ন ডিজাইনের হবে। 

নৌকার কারিগর আজিজুল হক আরও জানান, একটি নৌকা তৈরি করতে তাদের ২ থেকে ৩ দিন সময় লাগে। স্থানীয় মেহগনি কাঠের দিয়ে তৈরি এ নৌকায় প্রতিটিতে প্রায় ১০ হাজার টাকার মতো খরচ হবে। প্রাথমিক পর্যায়ে এ নৌকা জার্মানি যাওয়া শুরু করলেও আগামীতে সঠিকভাবে ও মানসম্মত কাজ করলে ইউরোপের বিভিন্ন দেশে এ নৌকা যেতে পারে।

সর্বশেষ খবর