শনিবার, ১৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বিভিন্ন স্থানে আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে মামলা

প্রতিদিন ডেস্ক

বিভিন্ন স্থানে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নামে মামলা দায়েরের খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : বগুড়া জেলা বিএনপি কার্যালয়ে হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের ৮২ নেতা-কর্মীর নাম উল্লেখসহ আরও ২০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গত বুধবার রাতে জেলা বিএনপির সহ-দপ্তর সম্পাদক রহিমা খাতুন মেরী বগুড়া সদর থানায় মামলাটি দায়ের করেন।  মামলার এজাহারে যে ৮২ জনের নাম উল্লেখ করা হয়েছে, তাদের অন্যতম হলেন- বগুড়া জেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক সংসদ সদস্য মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু, জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মোহন, আসাদুর রহমান দুলু, জেলা যুবলীগ সভাপতি শুভাশীষ পোদ্দার লিটন, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু, স্বেচ্ছাসেবক লীগের জেলা কমিটির সভপতি সাজেদুর রহমান সাহিন, সাধারণ সম্পাদক জুলফিকার রহমান শান্ত, জেলা ছাত্রলীগ সভাপতি সজীব সাহা ও সাধারণ সম্পাদক আল মাহিদুল ইসলাম জয়। জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ১৬ জুলাই রাত ৮টায় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতা-কর্মীরা শহরের নবাববাড়ি সড়কে জেলা বিএনপি অফিসে হামলা চালান। তারা অফিসের আসবাবপত্র ভাঙচুর করে অগ্নিসংযোগ করেন।  বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওলিউল্লাহ জানান, এ মামলায় গত বৃহস্পতিবার দুপুরে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক আবদুল লতিফকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত আসামিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে। 

কুষ্টিয়া : কুষ্টিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে দুজন নিহতের ঘটনায় দুটি পৃথক হত্যা মামলা হয়েছে। মামলায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কুষ্টিয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফসহ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। নিহত আবদুল্লাহর বাবা লোকমান এবং নিহত বাবুর পক্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক রাইসুল হক বাদী হয়ে বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাতে কুষ্টিয়া মডেল থানায় হত্যা মামলা দুটি করেন। মামলায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কুষ্টিয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ, জেলা আওয়ামী লীগ সভাপতি সদর উদ্দিন খান, সহসভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আজগর আলী, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতাসহ ৪৮ জনকে এজাহারনামীয় আসামি করা হয়েছে। সেই সঙ্গে মামলা দুটিতে অজ্ঞাতনামা আরও ৫০ থেকে ৭০ জনকে আসামি করা হয়েছে। পাবনা : পাবনার ঈশ্বরদীতে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের ওপর গুলি ও বোমা হামলার অভিযোগে পাবনা-৪ আসনের সাবেক এমপি গালিবুর রহমান শরীফ ও পৌর মেয়র ইছাহাক মালিথাসহ ৭১ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাতে উপজেলার নজরুল ইসলাম নামের এক ব্যক্তি বাদী হয়ে ঈশ্বরদী থানায় এ মামলা দায়ের করেন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মনিরুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাতে নজরুল ইসলাম নামের একজন বাদী হয়ে ৭১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত অনেককেই আসামি করে লিখিত অভিযোগ দেন। এতে চলমান বৈষম্যবিরোধী আন্দোলনের কর্মসূচিতে হামলা চালানোর অভিযোগ এনে হত্যাচেষ্টা ও বিস্ফোরক আইনে মামলা করা হয়েছে। এতে প্রধান আসামি করা হয়েছে স্থানীয় সদ্য সাবেক সংসদ সদস্য গালিবুর রহমান শরীফকে। অভিযোগের ভিত্তিতে তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর