রবিবার, ১৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

হোগলাপাতার তৈরি পণ্য যাচ্ছে বিদেশে

মানিকগঞ্জ প্রতিনিধি

হোগলাপাতার তৈরি পণ্য যাচ্ছে বিদেশে

ফেলনা জিনিস খেলনা নয়, এই কাব্যিক কথাকে বাস্তব রূপ দিয়েছেন মানিকগঞ্জের মো. ফজর আলী মিয়া। তিনি হোগলাপাতার রশি দিয়ে তৈরি করছেন বিভিন্ন শৌখিন পণ্য। যা জাপান, সৌদি আরব, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। এসব পণ্য রপ্তানিতে একদিকে দেশের সুনাম হচ্ছে, অন্যদিকে দেশে আসছে বৈদেশিক মুদ্রা। সেই সঙ্গে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থান।

মানিকগঞ্জ সদর উপজেলার দীঘি ইউনিয়নের ভাটবাউর গ্রামে একটি টিনের ঘর ভাড়া নিয়ে মো. ফজর আলী মিয়া গড়ে তুলেছেন হস্তশিল্প কারখানা। যেখানে কাজ করছেন তার মেয়ে, জামাতা, জামাতার ভাইসহ আট-দশজন। ফজর আলী মিয়ার বাড়ি রাজবাড়ী জেলার ভবদিয়া এলাকায়। এ কারখানায় তার স্বজনরা ছাড়াও অন্য শ্রমিকরা কাজ করে অভাব ঘুচিয়েছেন।

জানা যায়, দেশের কুমিল্লা, চট্টগ্রাম, বরিশালসহ বিভিন্ন এলাকা থেকে হোগলা পাতার রশি ক্রয় করে এনে ঝুড়ি, ম্যাট, ব্যাগসহ বিভিন্ন ধরনের খেলনা তৈরি করা হয়। মূলত এসব পণ্য শতভাগ বিদেশে যায় বলে মহাজনের অর্ডার অনুযায়ী পণ্য তৈরি করা হয়। চাহিদার তুলনায় মূলধনের তেমন ঘাটতি নেই। তার পরও বিনা সুদ বা স্বল্প সুদে ঋণ পেলে তাদের ব্যবসা আরও প্রসারিত হতো বলে জানান কারখানার মালিক।

সর্বশেষ খবর