শিরোনাম
সোমবার, ১৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

প্রাণ ফিরছে শিক্ষা প্রতিষ্ঠানে

নিজস্ব প্রতিবেদক

প্রাণ ফিরছে শিক্ষা প্রতিষ্ঠানে

দীর্ঘ এক মাস পর খুলল শিক্ষাপ্রতিষ্ঠান। দেশে কোটা আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে গত ১৬ জুলাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও পলিটেকনিক ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করা হয়েছিল। একই দিন রাতে বন্ধ ঘোষণা করা হয় দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। গতকাল খুলেছে সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। যদিও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিশেষ করে সরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা নিয়ে সংশয়ে রয়েছেন শিক্ষার্থীরা। এর আগে বুধবার প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হয়।

গত ১৫ আগস্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছিল। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ১৮ আগস্ট থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূ হ খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

আহনাফের আর পরীক্ষা দিতে আসা হয়নি, শূন্য আসনে ফুল : রাজধানীর বিএএফ শাহীন কলেজের একাদশ শ্রেণির স্থগিত পরীক্ষা গতকাল আবার শুরু হয়েছে। শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা এসেছে। শুধু একটি আসন ফাঁকা। সেখানে রাখা একটি ফুলের তোড়া।

আসনটি শাফিক উদ্দিন আহমেদ আহনাফের (১৭)। সে ছাত্র-জনতার অভ্যুত্থানে ৪ আগস্ট নিহত হয়েছে। মিরপুর-১০ নম্বরে সে গুলিবিদ্ধ হয়। গুলি তার বুকের ডান দিক দিয়ে ঢুকে অপর পাশ দিয়ে বেরিয়ে যায়। আহনাফ একাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী ছিল। কলেজের পরীক্ষা হলে শূন্য আসনটিতে এক তোড়া ফুল রাখার মধ্য দিয়ে আহনাফের শিক্ষকরা তাকে স্মরণ করলেন। তোড়াটির পাশে সাদা কাগজে লেখা ছিল আহনাফের নাম।

সর্বশেষ খবর